Advertisement
০১ মে ২০২৪
PM Narendra Modi

আমি সিদ্ধান্ত নিয়েছি, আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন দেব : নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী

নির্বাচনী প্রচারে শনিবার ভোটমুখী ছত্তীসগঢ়ে গিয়েছেন মোদী। সে রাজ্যের দুর্গ এলাকার একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

PM Narendra Modi announces extension of free ration scheme for next 5 years

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রায়পুর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৫:৫১
Share: Save:

আগামী সপ্তাহে বিধানসভা ভোট ছত্তীসগঢ়ে। তার আগে শনিবার সে রাজ্যে প্রচারে গিয়ে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী পাঁচ বছর ৮০ কোটিরও বেশি মানুষকে বিনামূল্যে রেশন সরবরাহ করার কথা ঘোষণা করেন তিনি। মোদী জানিয়েছেন, আরও পাঁচ বছর দেশবাসীকে বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করবে কেন্দ্র।

প্রচারসভায় উপস্থিত জনতার উদ্দেশে মোদী বলেন, ‘‘আমি সিদ্ধান্ত নিয়েছি, বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প আরও ৫ বছর বাড়িয়ে দেবে। মানুষের ভালবাসা এবং আশীর্বাদ সব সময় আমাকে পবিত্র সিদ্ধান্ত নেওয়ার শক্তি দেয়।’’

নির্বাচনী প্রচারে শনিবার ভোটমুখী ছত্তীসগঢ়ে গিয়েছেন মোদী। সে রাজ্যের দুর্গ এলাকার একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

এ দিকে, শুক্রবারেই রায়পুরের এক জনসভায় ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির ইস্তাহার প্রকাশ্যে এনেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাম দেওয়া হয়েছে ‘মোদী কি গ্যারান্টি ২০২৩’। সেই ইস্তাহারে অন্য অনেক প্রতিশ্রুতির মধ্যে রয়েছে স্বাস্থ্যবীমা প্রকল্প, রান্নার গ্যাসে ভর্তুকি এবং রাজ্যের দরিদ্র মানুষকে বিনামূল্যে অযোধ্যার রামমন্দির পরিদর্শন করানোর প্রতিশ্রুতিও। এর পর শনিবার প্রধানমন্ত্রীও ছত্তীসগঢ়ে গিয়ে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করলেন। ভোটপণ্ডিতদের একাংশের দাবি, বিধানসভার পাশাপাশি, আসন্ন লোকসভার কথা মাথায় রেখেই মোদীর এই ঘোষণা।

প্রসঙ্গত, ২০২০ সালে কোভিড মহামারীর সময় ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)’ প্রকল্প চালু করা হয়েছিল। যার অধীনে সরকার দেশবাসীকে ৫ কেজি পর্যন্ত খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা করেছিল।

শনিবারের জনসভায় ভাষণ দেওয়ার সময় মোদী ছত্তীসগঢ়ের ক্ষমতাসীন কংগ্রেস সরকারকেও কটাক্ষ করেছেন মোদী। ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের নাম না করে অনলাইনে বেআইনি জুয়া চালানোর অ্যাপ ‘মহাদেব বেটিং অ্যাপ’ নিয়ে কংগ্রেসকে খোঁচা দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রচারসভায় উপস্থিত জনতার উদ্দেশে মোদী বলেন, “এই রাজ্যের কংগ্রেস সরকার আপনাদের লুট করতে কোনও সুযোগই ছাড়ছে না। এমনকি মহাদেবের নামে লুট করতেও ছাড়ছে না তারা।” এর পাশাপাশি, দুর্নীতিগ্রস্তদের হুঁশিয়ারি দিয়ে মোদী বলেন, “যাঁরা ছত্তীসগঢ়কে লুট করেছে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রতি পয়সার হিসাব তাঁদের থেকে বুঝে নেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Ration Chattisgarh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE