Advertisement
১৮ মে ২০২৪
Narendra Modi

নজর না লাগে! কংগ্রেসের কৃষ্ণপত্রকে ‘কালো টিকা’র সঙ্গে তুলনা করে খোঁচা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

গত ১০ বছরে দেশের উন্নয়ন প্রসঙ্গে বলতে গিয়ে কংগ্রেসের কৃষ্ণপত্রের বিষয়টি টেনে এনে আক্রমণ করেন মোদী। তিনি বলেন, “কখনও কখনও কিছু কাজ এত ভাল হয় যে, দীর্ঘ কাল পর্যন্ত তার প্রভাব থাকে।”

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৬
Share: Save:

কোনও পরিবারে যদি কোনও সন্তান হয়, কারও নজর যাতে না লাগে, সে জন্য কালো টিকা পরিয়ে দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের আনা শ্বেতপত্রের পাল্টা কৃষ্ণপত্র প্রকাশ করেছে কংগ্রেস। আর সেই কৃষ্ণপত্রকে ‘কালো টিকা’র সঙ্গে তুলনা করে বৃহস্পতিবার তাদের খোঁচা দিতে ছাড়লেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার বিদায়ী সাংসদদের কাজ, কার্যকাল সম্পর্কে স্মৃতিচারণায় রাজ্যসভায় সংক্ষিপ্ত বক্তৃতা করেন প্রধানমন্ত্রী। বিদায়ী সাংসদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের প্রসঙ্গও তুলে ধরেন তিনি। তাঁর প্রশংসাও শোনা গিয়েছে মোদীর মুখে। মহমোহন সম্পর্কে দু’চার কথা বলার পর বিজেপি সরকারের নেতৃত্বে গত ১০ বছরে দেশ যে উন্নতির পথে এগিয়েছে, দেশ যে নতুন নতুন সমৃদ্ধির শিখরে পৌঁছেছে, সেই উদাহরণও দেন প্রধানমন্ত্রী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

১০ বছরে দেশের সেই উন্নয়ন প্রসঙ্গে বলতে গিয়ে বিরোধী দল কংগ্রেসের কৃষ্ণপত্রের বিষয়টি টেনে এনে কৌতুকমিশ্রিত সুরে আক্রমণ করেন তিনি। মোদী বলেন, “কখনও কখনও কিছু কাজ এত ভাল হয় যে, দীর্ঘ কাল পর্যন্ত তার প্রভাব থাকে।” এর পরই কৃষ্ণপত্রকে ‘কালো টিকা’র সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশে কোনও পরিবারে কোনও শিশুর যাতে নজর না লাগে তার জন্য কালো টিকা পরিয়ে দেওয়া হয়। গত ১০ বছরে সমৃদ্ধির নতুন নতুন শিখর ছুঁয়েছে দেশ। এমন এক বিশুদ্ধ বাতাবরণ তৈরি হয়েছে, তাতে যাতে নজর না লেগে যায়, তার জন্য কালো টিকার ব্যবস্থা করা হয়েছে। আর তার জন্য সম্মাননীয় খড়্গেজিকে অংসখ্য ধন্যবাদ।”

প্রসঙ্গত, সংসদের বাজেট অধিবেশনের মেয়াদ এক দিন বাড়িয়েছে মোদী সরকার। পূর্বঘোষিত সূচি অনুযায়ী ৯ ফেব্রুয়ারি অধিবেশনের সমাপ্তি হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবার সংসদ বিষয়ক মন্ত্রক জানায়, মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ অধিবেশনের সমাপ্তি হবে ১০ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার। সরকারি সূত্রের খবর, সংসদে ‘ইউপিএ সরকারের আমলের আর্থিক অনিয়ম’ শীর্ষক একটি শ্বেতপত্র পেশ করার উদ্দেশ্যেই এই মেয়াদ বৃদ্ধি। সূত্রের খবর, বুধবার প্রধানমন্ত্রী তাঁর বাসভবনে এ বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে বৈঠক করেন। ঘটনাচক্রে, সীতারামন বাজেটেই শ্বেতপত্র প্রকাশের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন।

মোদী সরকার শ্বেতপত্র প্রকাশ করতে পারে এই চর্চার মধ্যেই পাল্টা জবাব দিতে কংগ্রেসও কৃষ্ণপত্র প্রকাশ করে বৃহস্পতিবার। আর সেই কৃষ্ণপত্র নিয়েই রাজ্যসভায় দাঁড়িয়ে কংগ্রেসকে খোঁচা দিতে ছাড়লেন না প্রধানমন্ত্রী। তিনি বলেন, “এই প্রচেষ্টা অত্যন্ত ভাল। দেশের প্রগতিতে যাতে নজর না লাগে, তার জন্য এই ‘কালো টিকা’ অত্যন্ত জরুরি ছিল। যখন ভাল কিছু হয়, তখন কালো টিকা নজর থেকে বাঁচায়। এই ব্যবস্থাকেও স্বাগত জানাচ্ছি।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE