Advertisement
০২ মে ২০২৪
Russian President Vladimir Putin

জি২০ শীর্ষ সম্মেলন নিয়ে ফোনে মোদীর সঙ্গে কথা পুতিনের, দিল্লিতে আসবেন রুশ বিদেশমন্ত্রী

কূটনৈতিক মহলের একাংশের মতে, সশরীরে হাজির না হলেও ভিডিয়ো কনফাসেন্সিংয়ের মাধ্যমে জি২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট। চলতি সপ্তাহে ব্রিকস বৈঠকেও তিনি তা করেছেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ২০:২৯
Share: Save:

সেপ্টেম্বরে নয়াদিল্লিতে জি২০ রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে তিনি যোগ দিতে আসবেন না বলে গত সপ্তাহেই জানিয়েছিল ক্রেমলিন। সোমবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোনে আনুষ্ঠানিক ভাবে সে কথা জানালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রধানমন্ত্রীর দফতের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোদীকে পুতিন জানিয়েছেন তাঁর পরিবর্তে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভারভ জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, মোদী টেলিফোনে পুতিনের জি২০ শীর্ষ সম্মেলনে গরহাজিরার কারণ জেনেছেন এবং নয়াদিল্লির প্রতি মস্কোর ধারাবাহিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। আগামী ৯-১০ সেপ্টেম্বর দিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলন হবে। কেন পুতিন সেখানে গরহাজির থাকবেন, তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে গত শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছিলেন, ‘‘সে সময় জরুরি সামরিক সক্রিয়তার কারণেই প্রেসিডেন্ট পুতিন শারীরিক ভাবে জি২০ শীর্ষ সম্মেলনে হাজির থাকতে পারবেন না।’’

কূটনৈতিক মহলের একাংশের মতে, সশরীরে হাজির না হলেও ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে জি২০ শীর্ষ বৈঠকে বক্তৃতা করতে পারেন রুশ প্রেডিসেন্ট। প্রসঙ্গত, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনে গরহাজির ছিলেন পুতিন। তবে ‘সামরিক সক্রিয়তা’ নয়, ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা এবং শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পরোয়ানা জারি করার কারণে গ্রেফতারি এড়াতেই ব্রিকসে গরহাজির ছিলেন তিনি। কারণ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রকাশ্যে জানিয়েছিলেন, তাঁরা আইসিসি-র সদস্য দেশ। ফলে সে দেশে পা রাখলেই গ্রেফতার করতে হবে পুতিনকে। ব্রিকসেও পুতিনের বদলে রুশ প্রতিনিধি হিসাবে হাজির ছিলেন লাভারভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE