Advertisement
১৮ জুন ২০২৪
India-Australia

মন্দিরে হামলায় সরব মোদী

গত কয়েক বছর ধরেই বিভিন্ন সময়ে অস্ট্রেলিয়ার হিন্দু মন্দিরগুলিতে তাণ্ডব চালিয়েছে খলিস্তানপন্থীরা। কখনও মন্দিরে ঢুকে ভাঙচুর, কখনও আবার মন্দিরের দেওয়ালে ভারত-বিরোধী স্লোগান লেখা হয়েছে।

An image of Narendra Modi with Australian PM Anthony Albanese

দ্বিপাক্ষিক বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ়ের দৃষ্টি আকর্ষণ করেন মোদী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ০৭:৩৯
Share: Save:

তাঁর ত্রিদেশীয় সফরের শেষে অস্ট্রেলিয়ায় হিন্দু মন্দিরের উপর হামলার ঘটনায় সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিষয়টি নিয়ে আজ দ্বিপাক্ষিক বৈঠকে সে দেশের প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ়ের দৃষ্টি আকর্ষণ করেন মোদী। তিনি পদক্ষেপের আশ্বাস দিয়েছেন, জানান মোদী।

গত কয়েক বছর ধরেই বিভিন্ন সময়ে অস্ট্রেলিয়ার হিন্দু মন্দিরগুলিতে তাণ্ডব চালিয়েছে খলিস্তানপন্থীরা। কখনও মন্দিরে ঢুকে ভাঙচুর, কখনও আবার মন্দিরের দেওয়ালে ভারত-বিরোধী স্লোগান লেখা হয়েছে। মেলবোর্ন ও সিডনির একাধিক হিন্দু মন্দিরে হামলার ঘটনায় বারবার উদ্বেগ প্রকাশ করেছে দিল্লি। আজ বৈঠকের পর মোদী বলেন, “অস্ট্রেলিয়ার হিন্দু মন্দিরগুলির উপর বিচ্ছিন্নতাবাদীদের হামলা নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে আগেও আলোচনা হয়েছে। আজ ফের এই নিয়ে কথা হল। ভারত ও অস্ট্রেলিয়ার বন্ধুত্বের পথে কাঁটা হতে পারে, এমন কোনও কিছুই মেনে নেওয়া হবে না। এই ধরনের বিচ্ছিন্নবাদী শক্তিগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী অ্যালবানিজ়।”

দ্বিপাক্ষিক বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরও পোক্ত করা নিয়ে কথার পাশাপাশি চলতি বছরে ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপে খেলা দেখার জন্য অ্যালবানিজ়কে আমন্ত্রণ জানান মোদী। সিডনিতে দ্বিপাক্ষিক বৈঠকের পর ভারত–অস্ট্রেলিয়া সম্পর্কের ঘনিষ্ঠতা বোঝাতে মোদী ক্রিকেটের পরিভাষা ব্যবহার করেই বলেছেন, ভারত–অস্ট্রেলিয়া সম্পর্ক ‘‌টি-২০ মোডে’‌ প্রবেশ করেছে। এর পর মোদী বলেন, ‌‘‘প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ় এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটভক্তদের এই বছরের ক্রিকেট বিশ্বকাপ দেখতে ভারতে আমন্ত্রণ জানাচ্ছি। ওই সময় এলে দীপাবলি উৎসবও দেখতে পাবেন আপনারা।’’‌

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE