Advertisement
০২ মে ২০২৪
Modi on Indian street food

ফুটপাথের খাবারে মজেছেন সস্ত্রীক জাপানি রাষ্ট্রদূত, তাঁদের পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী মোদী

ভিডিয়োর এর পরের পর্বে দেখা যায় সুজুকির স্ত্রী বিনা বাক্যব্যয়ে ওই ঝাল মিসাল পাও খাচ্ছেন। আর সুজুকি নিজের খাবারটিতে কোন চাটনি দিয়ে খেলে ঝাল কম লাগবে, তা-ই খুঁজতে ব্যস্ত।

PM Narendra Modi reacts as Japan ambassador tried street food of India and posts videoes

প্রধানমন্ত্রী জানিয়েছেন, জাপানি রাষ্ট্রদূতের খাবারের ভিডিয়ো দেখে ভাল লেগেছে তাঁর। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৫:৪৮
Share: Save:

ভারতের ফুটপাথে বিক্রি হওয়া খাবার খেয়ে মুগ্ধ জাপানের রাষ্ট্রদূত হিরোশি সুজুকি। মহারাষ্ট্রের পুণের রাস্তায় স্ত্রীকে সঙ্গে নিয়ে স্থানীয় ফুটপাথের খাবার চেখে দেখতে বেরিয়েছিলেন তিনি। সেই সফরের নানা মুহূর্তের ভিডিয়ো টুইটারে পোস্ট করেছেন। এবং সেই সঙ্গে জানিয়েছেন ভারতীয় ফুটপাথের খাবারের প্রতি তাঁর ভাললাগার কথা। হিরোশির সেই টুইট দেখে তাঁকে ভারতের খাবার নিয়ে বিশেষ পরামর্শ দিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গত কয়েকদিন ধরেই হিরোশির পোস্ট করা ওই ভিডিয়ো ভাইরাল হয়েছে। একটি নয়, টুইটারে তাঁর মহারাষ্ট্রের খাদ্যসফরের একাধিক ভিডিয়ো পোস্ট করেছেন হিরোশি। একটিতে তিনি লিখেছেন, ‘‘ভারতীয় ফুটপাথের খাবার আমার দারুণ ভাল লাগে, ... কিন্তু একটু ঝল কম প্লিজ!’’ আবার কোনওটিতে তিনি লিখেছেন, ‘‘আমাকে অনেকে মিশাল পাও চেখে দেখার পরামর্শ দিয়েছিলেন, তবে ঝাল খাওয়ায় আমার স্ত্রী আমাকে টেক্কা দিয়েছে।’’

ভিডিয়োয় দেখা যাচ্ছে মহারাষ্ট্রের পুণে শহরের রাস্তায় বড়া পাও দেখে উৎসাহিত সুজুকি এবং তাঁর স্ত্রী। দু’জনেই বড়া পাও খেতে শুরু করেন। কিন্তু ঝাল খেয়ে কিছু ক্ষণ কথা বলতে ভুলে যান সুজুকি। তাঁর ঝাল লেগেছে দেখে মজা করে তাঁর স্ত্রী একটি লঙ্কা এগিয়ে ধরেন তাঁর দিকে। সেই লঙ্কা দেখেই আঁতকে ওঠেন সুজুকি।

পরে অন্য একটি ভিডিয়োয় দেখা যায় দু’জনেই মিসাল পাও খেতে এসেছে একটি রেস্তারাঁয়। সুজুকি যেখানে বার বার ওয়েটারকে ঝাল কম দেওয়ার অনুরোধ করতে ব্যস্ত, তখন তাঁর স্ত্রীকে বলতে শোনা যায়, ‘‘আমারটায় সবচেয়ে বেশি ঝাল।’’ এর জবাবে ওয়েটার তাঁর কাছে জানতে চান, জাপানি রাষ্ট্রদূতের স্ত্রী কোলাপুরি লঙ্কার ঝাল খেতে চান কি না। তিনি তাতেই রাজি হয়ে যান।

ভিডিয়োর এর পরের পর্বে দেখা যায় সুজুকির স্ত্রী বিনা বাক্যব্যয়ে ওই ঝাল মিসাল পাও খাচ্ছেন। আর সুজুকি নিজের খাবারটিতে কোন চাটনি দিয়ে খেলে ঝাল কম লাগবে, তা-ই খুঁজতে ব্যস্ত। এই ভিডিয়োর বিবরণেই সুজুকি লিখেছেন, স্ত্রীর কাছে প্রতিযোগিতায় হেরে গিয়েছেন তিনি।

ভিডিয়োগুলি ভাইরাল হওয়ার পর তা প্রধানমন্ত্রী মোদীরও নজরে এসেছে। রবিবার সুজুকির ভিডিয়োটি নিজের টুইটারে শেয়ার করে মোদী লিখেছেন, ‘‘এই একটি প্রতিযোগিতায় আপনার হেরে গেলেও খারাপ লাগার কথা নয়।মাননীয় রাষ্ট্রদূত আপনাকে ভারতীয় খাবার ভালবেসে খেতে দেখে ভাল লাগছে। আরও ভাল লাগছে সেই খাবার খাওয়ার অভিজ্ঞতা আপনি এত সুন্দর ভাবে সমাজমাধ্যমে উপাস্থাপন করছেন দেখে। এমনই আরও ভিডিয়ো আমাদের দেখাতে থাকুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE