Advertisement
০২ মে ২০২৪
Mann ki Baat

লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’, কী বললেন প্রধানমন্ত্রী

রবিবার ছিল মোদীর ফেব্রুয়ারি মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী জানান, আগামী তিন মাস ‘মন কি বাত’ সম্প্রচার হবে না। কিন্তু কেন, তা নিয়ে জল্পনা শুরু হয়।

PM Narendra Modi said that no \\\'Mann Ki Baat\\\' for 3 Months

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৩
Share: Save:

মাসের শেষ রবিবার, রেডিয়োতে শোনা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠান। অনেকেই মোদীর এই অনুষ্ঠান শোনার জন্য অধীর আগ্রহে বসে থাকেন। কিন্তু আগামী তিন মাস শোনা যাবে না ‘মন কি বাত’, রবিবার এমনই জানালেন প্রধানমন্ত্রী নিজেই।

রবিবার ছিল মোদীর ফেব্রুয়ারি মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী জানান, আগামী তিন মাস ‘মন কি বাত’ সম্প্রচার হবে না। কিন্তু কেন, তা নিয়ে জল্পনা শুরু হয়। তবে প্রধানমন্ত্রী নিজেই কারণ খোলসা করেন। তিনি বলেন, ‘‘সামলেই লোকসভা নির্বাচন। মার্চ মাসেই দেশে নির্বাচনীবিধি কার্যকর হবে।’’ ভোট পর্ব মিটতে এবং তার পর সরকার গঠন করতে করতে তিন মাস চলে যাবে। মোদী দিন কয়েক আগেই আগেই দাবি করেছেন, এ বারের নির্বাচনে বিজেপি একাই ৩৭০ আসন পাবে। আর এনডিএ জোট ৪০০-র বেশি আসন জিতে সরকার গড়বে।

রাজনৈতিক মহলের একাংশের ধারণা, ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপি যদি জেতে, তবে মোদীকেই আবার প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চাইবেন অনেকেই। বিজেপি নেতৃত্বও সেই পথেই হাঁটবেন। ফলে মোদী যদি আবার সরকার গঠন করেন, তবে আবারও ‘মন কি বাত’ অনুষ্ঠান শুরু করবেন তিনি। সেই ভেবেই তিন মাসের কথা বলেছেন প্রধানমন্ত্রী।

রবিবার ছিল মোদীর ১১০ তম ‘মন কি বাত’ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশজুড়ে একটি নতুন প্রতিযোগিতার কথা ঘোষণা করেন। সেই প্রতিযোগিতার নাম ‘ন্যাশনাল ক্রিয়েটর অ্যাওয়ার্ড’। ফেসবুক, ইউটিউব বা ইনস্টাগ্রামে এখন অনেকেই ‘ভ্লগিং’ করেন। সেই সব ‘ভ্লগার’কে উৎসাহী করতেই এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান মোদী। তিনি সকলকে ‘ভোটদানে’ উৎসাহ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

রবিবারের ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদীর মুখে শোনা যায় ‘নারীশক্তি’র কথা। আগামী ৮ মার্চ ‘বিশ্ব নারী দিবস’। সে কথা স্মরণ করে দিয়ে মোদী বলেন, ‘‘দেশের অগ্রগতির জন্য নারীদের ভূমিকা অতুলনীয়। সমাজের প্রতি ক্ষেত্রেই নারীদের অবদান অনস্বীকার্য। কয়েক বছর আগেও যা ভাবা যেত না, এখন সেটাই সম্ভব করে দেখাচ্ছেন নারীরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mann Ki Baat Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE