Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joe Biden

প্রেসিডেন্ট হওয়ার পর বাইডেনের সঙ্গে প্রথম কথা মোদীর, ‘যৌথ প্রাধান্য’ নিয়ে আলোচনা

বাইডেন হোয়াইট হাউসের মসনদে বসেছেন প্রায় দু’সপ্তাহ আগে। ৪৬ তম প্রেসিডেন্টকে পর পর টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন মোদী।

জো বাইডেন এবং নরেন্দ্র মোদী।

জো বাইডেন এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২১ ০০:৪৩
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেনের সঙ্গে এই প্রথম কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সন্ধ্যায় টুইট করে মোদী নিজেই জানালেন তিনি নিজেই। দু’দেশের ‘যৌথ প্রাধান্য’ নিয়ে কথা হয়েছে, সে কথাও টুইটারে উল্লেখ করেছেন মোদী।

বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। লিখেছেন, ‘ওঁর সাফল্য কামনা করেছি। স্থানীয় বিষয়ে এবং আমাদের যৌথ প্রাধান্যের বিষয়ে কথা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে দু’দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা বাড়াতে ঐক্যমত্য হয়েছি আমরা’। এ ছাড়া আন্তর্জাতিক বিষয়েও কথা হয়েছে বলে জানিয়েছেন মোদী। তাঁর কথায়, ‘আন্তর্জাতিক নিয়ম-নীতি মেনে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা। ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে এবং দু’দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি আমরা’।

বাইডেন হোয়াইট হাউসের মসনদে বসেছেন প্রায় দু’সপ্তাহ আগে। ৪৬ তম প্রেসিডেন্টকে পর পর টুইট করে অভিনন্দন জানিয়েছিলেন মোদী। লিখেছিলেন, ‘আমেরিকার সঙ্গে বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে যৌথ ভাবে কাজ করবে ভারত। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ককেও নতুন উচ্চতায় নিয়ে যাবে দুই দেশ’। তবে সরাসরি কথা হল এই প্রথম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

india Narendra Modi usa Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE