Advertisement
০৫ মে ২০২৪
Narendra Modi

মোদী আসছেন হলদিয়ায়, ৩ প্রকল্পের কথা জানিয়ে তৃণমূল সাংসদ দিব্যেন্দুকে চিঠি কেন্দ্রের

স্থানীয় সাংসদ দিব্যেন্দুকে এক সপ্তাহেরও বেশি আগে চিঠি আমন্ত্রণ জানানো শুধু সৌজন্য প্রকাশই নয়, এটি রাজনৈতিক ভাবেও ‘তাৎপর্যপূর্ণ’।

হলদিয়ায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমন্ত্রণ দিব্যেন্দু অধিকারীকে।

হলদিয়ায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমন্ত্রণ দিব্যেন্দু অধিকারীকে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ২১:০৪
Share: Save:

ফেব্রুয়ারির প্রথম রবিবার ৭ তারিখে আবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এই কর্মসূচি পুরোপুরি সরকারি। হলদিয়ায় একগুচ্ছ প্রকল্পের সূচনা করবেন তিনি। সেই কর্মসূচির বিস্তারিত জানিয়ে তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। মোদীর অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য দিব্যেন্দুকে আমন্ত্রণও জানিয়েছেন ধর্মেন্দ্র।

প্রসঙ্গত, শিল্পনগরী হলদিয়া দিব্যেন্দুর লোকসভা কেন্দ্র তমলুকের অন্তর্গত। সেখানে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে স্থানীয় সাংসদ হিসেবে দিব্যেন্দুকে এক সপ্তাহেরও বেশি আগে চিঠি আমন্ত্রণ জানানো শুধু কেন্দ্রীয় সরকারের পক্ষে সৌজন্য প্রকাশই নয়, এটি রাজনৈতিক ভাবেও ‘তাৎপর্যপূর্ণ’। দিব্যেন্দুর দাদা শুভেন্দু অধিকারী বিজেপি-তে যোগ দেওয়ার পর তৃণমূলের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে দিব্যেন্দু-সহ গোটা অধিকারী পরিবারের। এই পরিবারের আরেক সদস্য তথা কাঁথি পুরসভার অপসারিত প্রশাসক সৌম্যেন্দুও বিজেপি-তে যোগ দিয়েছেন। এমন পরিস্থিতিতে দিব্যেন্দুকে মোদীর অনুষ্ঠানে আমন্ত্রণ ‘তাৎপর্যপূর্ণ’। কারণ, ইদানীং রাজ্যে কেন্দ্রের অনুষ্ঠানে বিরোধী দলের সাংসদের ডাকা প্রায় বেনজির হয়ে উঠেছে।

দিব্যেন্দু অধিকারীকে পাঠানো কেন্দ্রের চিঠি।

দিব্যেন্দু অধিকারীকে পাঠানো কেন্দ্রের চিঠি।

দিব্যেন্দুকে পাঠানো চিঠি অনুযায়ী, ৭ ফেব্রুয়ারি হলদিয়ায় দু’টি প্রকল্পের সূচনা করবেন মোদী। একই সঙ্গে শিলান্যাস হবে একটি প্রকল্পের। কেন্দ্রের তরফে মন্ত্রী ধর্মেন্দ্রর পাঠানো চিঠিতে বলা হয়েছে, ওই দিন ধোবি-দুর্গাপুর পাইপলাইন প্রকল্পের সূচনা করবেন মোদী। ৩৪৭ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন বানাতে খরচ হয়েছে ২,৪৩৩ কোটি টাকা। এই পাইপলাইনের মাধ্যমে দুর্গাপুরের ‘ম্যাটিক্স ফার্টিলাইজার প্ল্যান্ট’-এ গ্যাস সরবরাহ করা হবে। এ ছাড়াও হাজারিবাগ, বোকারো, ধানবাদ, জামশেদপুর, পুরুলিয়া, আসানসোল এবং দুর্গাপুর শহরের বিভিন্ন সংস্থায়ও গ্যাস সরবরাহ করা যাবে বলে জানানো হয়েছে।

একই সঙ্গে ওই দিন হলদিয়ায় ‘এলপিজি ইমপোর্ট টার্মিনাল’-এরও সূচনা করবেন প্রধানমন্ত্রী মোদী। পূর্ব ভারতে রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহের জন্য ১,১০০ কোটি টাকা খরচে এই টার্মিনাল বানিয়েছে ভারত পেট্রোলিয়াম। এটি পশ্চিমবঙ্গ ছাড়াও ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্য এবং উত্তর প্রদেশের কিছু অংশের এলপিজি-র চাহিদা পূরণ করবে বলে জানানো হয়েছে। একইসঙ্গে ওই দিন হলদিয়ায় ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তৈল সংশোধনাগারে দ্বিতীয় ‘ক্যাটালিটিক ডিওয়াক্সিং ইউনিট’-এর শিলান্যাস করবেন মোদী। এটি বানাতে খরচ হবে ১,০১৯ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP TMC Narendra Modi Dibyendu Adhikari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE