Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Farm Laws

সিংঘু সীমানায় দু’দিন বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা, সিদ্ধান্ত কেন্দ্রের

সিংঘু, গাজিপুর এবং টিকরি— এই ৩ সীমানা অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

বিক্ষোভ সামাল দিতে নয়া পদক্ষেপ।

বিক্ষোভ সামাল দিতে নয়া পদক্ষেপ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১৬:২৭
Share: Save:

কৃষক আন্দোলন ঘিরে অশান্তি এড়াতে দিল্লি সীমানায় ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে দু’দিন। শুক্রবার রাত ১১টা থেকে রবিবার রাত ১১টা পর্যন্ত সিংঘু, গাজিপুর এবং টিকরি— এই ৩ সীমানা অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। শনিবার দুপুরে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

বিতর্কিত ৩টি কৃষি আইনের বিরুদ্ধে গত দু’মাসেরও বেশি সময় ধরে দিল্লি-পঞ্জাব, দিল্লি-উত্তরপ্রদেশ এবং দিল্লি-হরিয়ানা সীমানায় অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন কয়েক হাজার কৃষক। কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ ভাবে আইনগুলি প্রত্যাহার করা না পর্যন্ত অবস্থান উঠবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা।

সেই নিয়ে সরকারের সঙ্গে দফায় দফায় বৈঠক চলাকালীনই ২৬ জানুয়ারি দিল্লিতে ট্র্যাক্টর মিছিল বের করেন কৃষকরা। সেই মিছিল ঘিরে ধুন্ধুমার দেখা দেয় রাজধানীতে। দিল্লি পুলিশের সঙ্গে জায়গায় জায়গায় সংঘর্ষ বাধে আন্দোলনকারীদের। বিক্ষোভ হঠাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। জলকামান চালানোর পাশাপাশি লাঠিচার্জও করা হয়। দু’পক্ষের সেই সংঘর্ষে বহু মানুষ আহত হন। ট্র্যাক্টর উল্টে মৃত্যু হয় কৃষকের।

তাতেই দু’মাস ধরে চলে আসা শান্তিপূর্ণ আন্দোলনের সুর কেটে যায়। একাধিক সংগঠন সাময়িক ভাবে আন্দোলন তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু আন্দোলনে নেতৃত্ব দেওয়া রাকেশ টিকায়েতের আর্জি মেনে ফের আন্দোলনে ফিরে আসেন সকলে। তাঁদের হঠাতে গাজিপুর সীমানা জল ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় উত্তরপ্রদেশ সরকার। তবে তার পরেও আন্দোলন ওঠেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE