Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Central Government

স্কুল পিছু কেন্দ্র যত খরচ করছে, তার চেয়ে ঢের বেশি ব্যয় মোদীর ‘পরীক্ষা পে চর্চায়’!

‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে মূলত বোর্ডের পরীক্ষায় বসার জন্য কী ভাবে তৈরি হতে হবে, স্নায়ুর জোর ধরে রাখতে হবে, তা নিয়ে উপদেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Picture of PM Narendra Modi.

‘পরীক্ষা পে চর্চা’-য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪২
Share: Save:

কেন্দ্রীয় সরকারের স্কুল পিছু খরচের তুলনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পরীক্ষা পে চর্চা’-য় এখন প্রতি বছর বেশি খরচ হচ্ছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক আজ লোকসভায় যে তথ্য দিয়েছে, তাতে দেখা যাচ্ছে, ২০২২-এ প্রধানমন্ত্রীর একদিনের ‘পরীক্ষা পে চর্চা’-র জন্য ৮ কোটি টাকার বেশি অর্থ খরচ হয়েছে। অথচ ২০২১-২২-এ সরকার পরিচালিত কেন্দ্রীয় বিদ্যালয় বা জওহর নবোদয় বিদ্যালয়ে স্কুল পিছু গড়ে মাত্র সাড়ে পাঁচ কোটি টাকার মতো খরচ হয়েছে। গত চার বছর ধরেই কেন্দ্রীয় সরকার স্কুল পিছু যত খরচ করেছে, তার থেকে প্রধানমন্ত্রীর একদিনের ‘পরীক্ষা পে চর্চা’-য় বেশি খরচ হয়েছে।

গত পাঁচ বছর ধরেই মোদী স্কুলের পড়ুয়া, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে আলাপচারিতা করে থাকেন। মূলত বোর্ডের পরীক্ষায় বসার জন্য কী ভাবে তৈরি হতে হবে, স্নায়ুর জোর ধরে রাখতে হবে, তা নিয়ে প্রধানমন্ত্রী উপদেশ দেন। লোকসভায় তৃণমূল সাংসদ মালা রায় এই অনুষ্ঠানের জন্য প্রতি বছর কত খরচ হচ্ছে, তার হিসেব চেয়েছিলেন। শিক্ষা মন্ত্রক জানিয়েছে, ২০১৮-য় নরেন্দ্র মোদীর প্রথম ‘পরীক্ষা পে চর্চা’-য় খরচ হয়েছিল ৩.৬৭ কোটি টাকা। ২০১৯-এ ৪.৯৩ কোটি, ২০২০-তে ৫.৬৯ কোটি, ২০২১-এ ৬ কোটি ও ২০২২-এ ৮.১৬ কোটি টাকা ব্যয় হয়েছে। একই প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রক যে পরিসংখ্যান দিয়েছে, তাতে দেখা যাচ্ছে, গত তিনটি অর্থ বছরে কেন্দ্রীয় সরকারের খরচে চলা ১২৫২টি কেন্দ্রীয় বিদ্যালয় ও ৬৬১টি জহর নবোদয় বিদ্যালয়ে স্কুল পিছু ব্যয় ৫ কোটি টাকার ঘরে আটকে রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE