Advertisement
১১ মে ২০২৪
Mumbai police

Mumbai Attack: মুম্বইয়ে হামলার শঙ্কা, ‘গুজব’ বলছে পুলিশ

পুলিশ কমিশনারের দাবি, এমন কোনও গোয়েন্দা তথ্যের কথা তাঁর বা তাঁর দফতরের জানা নেই।

মুম্বইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগ্রালে।

মুম্বইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগ্রালে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ০৭:৪৬
Share: Save:

খলিস্তানি জঙ্গি সংগঠন হামলা চালাতে পারে বলে গোয়েন্দা তথ্য পেয়ে বর্ষবিদায়ের দিন থেকে বাণিজ্যনগরীর নিরাপত্তা জোরদার করা হয়েছে, এমন খবরকে ‘গুজব’ বলে উড়িয়ে দিলেন মুম্বইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগ্রালে।

পুলিশ কমিশনারের দাবি, এমন কোনও গোয়েন্দা তথ্যের কথা তাঁর বা তাঁর দফতরের জানা নেই। তবে বর্ষবরণের উচ্ছ্বাসে মুম্বইয়ে যাতে করোনা সংক্রমণ ছড়িয়ে না-পড়ে, সে জন্য বেশ কিছু বিধিনিষেধ পুলিশ আরোপ করেছে। বাকি যে বাড়তি নিরাপত্তা, তা নেহাতই নৈমিত্তিক। যে কোনও উৎসবের সময়ে এটা করা হয়।

বৃহস্পতিবার মুম্বই পুলিশ বর্ষবরণের সব ধরনের প্রকাশ্য জমায়েত নিষিদ্ধ ঘোষণা করে ১৪৪ ধারা জারি করেছিল। বিচে ঘোরাফেরা নিষিদ্ধ, পানশালা বন্ধের মতো কড়া পদক্ষেপের সঙ্গে সঙ্গে বিভিন্ন বাস ও ট্রেনের গুরুত্বপূর্ণ স্টেশনে নিরাপত্তা ও নজরদারি কঠোর করা হচ্ছে বলে পুলিশি সূত্রে জানানো হয়েছিল। কিন্তু পুলিশ কমিশনার শুক্রবার এর কারণ হিসেবে সম্ভাব্য খলিস্তানি হামলার খবরকে ‘গুজব’ বলে উড়িয়ে দিলেন।

তবে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) সূত্রের খবর, জার্মানির খলিস্তানপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ এবং তার নেতা যশবিন্দর সিংহ মুলতানির বিরুদ্ধে পঞ্জাবে সন্ত্রাসবাদ ছড়ানো এবং চোরাচালানের অর্থে অস্ত্র কেনার অভিযোগে মামলা করা হয়েছে। এই মামলায় এনআইএ অভিযোগ করেছে, সন্ত্রাসবাদ ছড়াতে বিভিন্ন খলিস্তানি সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখে এই সংগঠনটি। চোরাচালান ও মাদক চালানে পাওয়া অর্থে অস্ত্র ও বিস্ফোরক কেনা এবং মুম্বই-সহ কয়েকটি শহরে নাশকতা চালানোর ষড়যন্ত্রে লিপ্ত মুলতানি। লুধিয়ানার আদালতে সাম্প্রতিক বোমা বিস্ফোরণের পিছনেও খলিস্তানিদের হাত রয়েছে বলে সন্দেহ করছে পঞ্জাব পুলিশ। ভারতীয় দণ্ডবিধির পাশাপাশি ইউএপিএ-র ধারাও প্রয়োগ করা হয়েছে মামলাটিতে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, সংগঠনটির সম্পর্কে খোঁজখবর করতে এবং জার্মান নিরাপত্তা বাহিনীকে তাদের বিষয়ে অবহিত করতে এনআইএ-র একটি দল শীঘ্রই সে-দেশে যাচ্ছে। ভারতীয় গোয়েন্দাদের দেওয়া তথ্যের ভিত্তিতে জার্মান পুলিশ এ সপ্তাহের গোড়ায় মুলতানিকে আটক করে এক দফা জিজ্ঞাসাবাদ করেছে।

‘শিখস ফর জাস্টিস’-এর পাশাপাশি খলিস্তানি টাইগার ফোর্স এবং খলিস্তান জ়িন্দাবাদ ফোর্স নামে দু’টি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের বিরুদ্ধেও তদন্তের নির্দেশ এনআইএ-কে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই দুই সংগঠন এবং বব্বর খালসা ইন্টারন্যাশনালের নেতাদের সঙ্গে মুলতানি এবং ‘শিখস ফর জাস্টিস’-এর যোগাযোগের বিষয়ে আরও তথ্য সংগ্রহ করতে চাইছে এনআইএ। তাদের আশঙ্কা মুলতানির সংগঠন স্বেচ্ছাসেবী মানবাধিকার সংস্থা হিসেবে পরিচিতির আড়ালে পঞ্জাবে জঙ্গি সংগঠনগুলির সাধারণ মঞ্চ হিসাবে কাজ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mumbai police Mumbai Attack Rumours
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE