Advertisement
২০ এপ্রিল ২০২৪
Supreme Court

Supreme Court: প্রার্থীর অপরাধ-যোগের নথি ৪৮ ঘণ্টার মধ্যে জমা দিতে সব দলকে নির্দেশ সুপ্রিম কোর্টের

২০২০-র ১৩ ফেব্রুয়ারির রায়ের কিছুটা রদবদল করে মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রোহিন্তন নরিম্যান এবং বিআর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১২:২২
Share: Save:

রাজনীতিকে ‘অপরাধমুক্ত’ করতে নজিরবিহীন নির্দেশ সুপ্রিম কোর্টের। এ বার ভোট প্রার্থীদের জমা দিতে হবে অপরাধ-যোগের নথি। কোনও ব্যক্তিকে প্রার্থী হিসেবে নির্বাচিত করার ৪৮ ঘণ্টার মধ্যেই সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে সেই প্রার্থীর অপরাধ-যোগের নথি জমা দিতে হবে বলে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

শুধু তাই নয়, সংশ্লিষ্ট রাজ্যের হাইকোর্টের নির্দেশ ছাড়া কোনও সাংসদ বা বিধায়কের বিরুদ্ধে চলা মামলা তুলে নেওয়া যাবে না বলেও জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। ক্ষমতার অপপ্রয়োগ বন্ধ করতে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

২০২০-র ১৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের রায়ের কিছুটা রদবদল করে মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রোহিন্তন নরিম্যান এবং বিআর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ। আগে বলা হয়েছিল, প্রার্থী নির্বাচিত করার ৪৮ ঘণ্টা থেকে দু’সপ্তাহের মধ্যে জাতীয় এবং আঞ্চলিক দলগুলিকে প্রার্থী সম্পর্কে সবিস্তার তথ্য সর্বভারতীয় এবং আঞ্চলিক সংবাদপত্রে প্রকাশ করতে হবে। শুধু তাই নয়, অপরাধ-যোগ থাকা সত্ত্বেও কেন রাজনৈতিক দলগুলি ওই ব্যক্তিকে প্রার্থী হিসেবে বাছল, তার কারণ দেখিয়ে সংশ্লিষ্ট দলের ওয়েবসাইটে তথ্য প্রকাশ করার নির্দেশও দিয়েছিল।
কিন্তু রাজনৈতিক দলগুলো সেই নির্দেশ মানছে না বলে সম্প্রতি একটি পিটিশন দাখিল হয় সুপ্রিম কোর্টে। সেই মামলারই শুনানি ছিল মঙ্গলবার। এ বার সেই সময়সীমা ৪৮ ঘণ্টার মধ্যে বেঁধে দিল সুপ্রিম কোর্ট। বলা হয়, ওই সময়ের মধ্যেই প্রার্থীর অপরাধ-যোগ সম্পর্কে জানাতে হবে রাজনৈতিক দলগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Political parties Criminal Record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE