Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

‘জেড প্লাস’ নিরাপত্তার আবেদন করিনি, বম্বে হাই কোর্টকে বললেন আদর পুনাওয়ালা

সংবাদ সংস্থা
মুম্বই ১২ জুন ২০২১ ১৫:২০
আদর পুনাওয়ালা

আদর পুনাওয়ালা
ফাইল চিত্র

‘জেড প্লাস’ নিরাপত্তার জন্য তিনি কাউকে অনুরোধ করেননি বলে দাবি করলেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) সিইও আদর পুনাওয়ালা। বম্বে হাই কোর্টকে তিনি এ কথা জানিয়েছেন। পুনাওয়ালা আরও জানান, তাঁর জন্য জেড প্লাস সুরক্ষার কোনও দাবিকেও তিনি সমর্থন করেন না। ১০ জুন আইনজীবীদের মাধ্যমে চিঠি পাঠিয়ে পুনাওয়ালা নিজের বক্তব্য হাই কোর্টের কাছে পাঠান।

গত এপ্রিল মাসে কেন্দ্রীয় সরকার আদর পুনাওয়ালাকে ওয়াই স্তরের সুরক্ষা দেয়। তবে সেরাম কর্তার জন্য জেড প্লাস নিরাপত্তার আবেদন জানিয়ে বম্বে হাই কোর্টে আবেদন করেন আইনজীবী দত্তা মানে। আবেদনে তিনি বলেন, ‘‘কোভিশিল্ড টিকা না দেওয়ার জন্য সেরাম কর্তাকে হুমকি দেওয়া হচ্ছে। তাই তাঁকে জেড প্লাস স্তরের নিরাপত্তা প্রদানের জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হোক। পুনাওয়ালা এত বড় কাজ করছেন। দেশকে কোটি কোটি টিকা সরবরাহ করে যথেষ্ট ভূমিকা পালন করছেন।’’

১ জুন মামলার শুনানিতে হাই কোর্ট পুনাওয়ালার বক্তব্য জানতে চেয়েছিল। এ ছাড়াও, আদালতের তরফে মহারাষ্ট্র সরকারের কোনও শীর্ষ আধিকারিককে পুনাওয়ালার সঙ্গে যোগাযোগ করতে নির্দেশ দেওয়া হয়। ওই দিন মহারাষ্ট্র সরকারের আইনজীবী দীপক ঠাকরে জানিয়েছিলেন, পুনাওয়ালা ইংল্যান্ড থেকে ফিরে আসার পরই তাঁর জেড স্তরের সুরক্ষার জন্য যে কোনও আবেদন বিবেচনা করা যেতে পারে।

তবে সেরাম কর্তার বক্তব্য আসতেই শুক্রবার বম্বে হাই কোর্ট দত্তা মানের আবেদন খারিজ করে দিয়েছে। আদালত বলেছে, ‘‘আবেদনকারী এমন ব্যক্তির জন্য সুরক্ষা চেয়েছিলেন, যিনি নিজে এই আবেদনের বিষয়ে অবগত নাও হতে পারেন। এগুলি ব্যক্তিগত বিষয়। যদি তিনি (আদর পুনাওয়ালা) বলেন, তিনি সুরক্ষা চান না বা তিনি ভয় পান না, সে ক্ষেত্রে আমরা অন্য লোকের কথা শুনে চলতে পারি না ও নির্দেশ দিতে পারি না।’’

তবে মহারাষ্ট্র সরকারের আইনজীবী দীপক ঠাকরে আদালতকে জানিয়েছেন যে, পুনাওয়ালা চাইলে রাজ্য সরকার তাঁকে পর্যাপ্ত সুরক্ষা দেবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement