Advertisement
০৪ মে ২০২৪
Opposition Alliance INDIA

বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় নিজের দলকে শামিল করাতে চান প্রাক্তন সাংসদ, তবে দিলেন ‘এক ডজন’ শর্ত

শর্ত দিয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ করলেন প্রাক্তন সাংসদ। তবে তিনি বিরোধী জোটে এলে দলিত সম্প্রদায়ের ভোটের একটি অংশ ‘ইন্ডিয়া’র ঝুলিতে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

Prakash Ambedkar shows his interest to Join opposition alliance India and demands twelve seats

দিল্লিতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১০:১৭
Share: Save:

লোকসভা ভোটের আগে বিরোধী জোটের কি শরিক সংখ্যার নিরিখে আরও একটি শক্তিবৃদ্ধি করতে চলেছে? এই প্রশ্ন উস্কে দিয়ে এ বার ‘ইন্ডিয়া’য় শামিল হওয়ার ইচ্ছাপ্রকাশ করলেন প্রাক্তন সাংসদ তথা ‘বঞ্চিত বহুজন অঘাড়ী’ (ভিবিএ) দলের নেতা প্রকাশ অম্বেদকর। সংবাদ সংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, ইতিমধ্যেই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে, উদ্ধব ঠাকরে এবং শরদ পওয়ারকে চিঠি দিয়ে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন বিআর অম্বেদকরের নাতি প্রকাশ। আগেও অবশ্য এক বার তাঁর এই ইচ্ছার কথা জানিয়েছিলেন প্রকাশ।

তবে বিরোধী জোটে শামিল হতে ‘এক ডজন’ শর্তও দিয়েছেন প্রকাশ। জানিয়েছেন, যে আসন্ন লোকসভা নির্বাচনে তাঁর দলের জন্য এক ডজন, অর্থাৎ ১২টি আসন ছেড়ে রাখতে হবে। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গে মহারাষ্ট্রের বিরোধী জোট মহা বিকাশ অঘাড়ী বা এমভিএ-তে যোগ দেওয়ার ইচ্ছার কথাও জানিয়েছেন প্রকাশ। মহারাষ্ট্রে লোকসভা আসন ৪৮টি। প্রকাশের প্রস্তাব সমান ভাবে এই আসনগুলি শরিক দলগুলির মধ্যে ভাগ করে দেওয়া হোক। অর্থাৎ, কংগ্রেস, এনসিপি (শরদ পওয়ার গোষ্ঠী), শিবসেনা (ইউবিটি) এবং ভিবিএ প্রত্যেকে ১২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করুক।

খড়্গেকে লেখা চিঠিতে প্রকাশ দাবি করেছেন যে, নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে ক্ষমতাচ্যুত করতে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার এবং মহারাষ্ট্রের মতো বড় রাজ্যগুলিতে বিরোধীদের সাফল্য পাওয়া জরুরি। তার পরেই বিরোধী জোটকে পোক্ত করতে মহারাষ্ট্রে তাঁর দলকে ১২টি আসন ছাড়ার প্রস্তাব দেন। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন, প্রকাশ ‘ইন্ডিয়া’য় শামিল হলে মূলত মহারাষ্ট্রে দলিত এবং বহুজন সমাজের ভোট একত্রিত হয়ে বিরোধীদের ঝুলিতে পড়ার একটি সম্ভাবনা রয়েছে।

আবার অনেকে এ-ও মনে করছেন, প্রকাশের দলের বর্তমান প্রভাব এবং প্রসারের নিরিখে তাঁকে ১২টি আসন ছাড়বে না অন্য দলগুলি। সে ক্ষেত্রে হয়তো দর কষাকষি চলতে পারে। সম্প্রতি ), শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব ঠাকরে মহারাষ্ট্রের ২৩টি লোকসভা আসনে লড়ার দাবি জানিয়েছেন। কিন্তু কংগ্রেসের তরফে সরাসরি সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে। ‘মহাবিকাশ অঘাড়ী’ জোটের আর এক শরিক এনসিপি (শরদ পওয়ার গোষ্ঠী)-ও বালাসাহেব পুত্রের ওই দাবির বিরোধিতা করেছে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prakash Ambedkar India opposition alliance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE