Advertisement
১১ মে ২০২৪
arvind kejriwal

অনাথ শিশু নিয়ে তির মমতা, কেজরীকে

জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন গত বছরের ১ এপ্রিল থেকে দেশে কোভিডের জেরে অনাথ হয়ে পড়া ৩০ হাজারের বেশি শিশুর তালিকা সুপ্রিম কোর্টে পেশ করেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২১ ০৬:১৯
Share: Save:

কোভিডে বাবা-মা দু’জনেরই মৃত্যু হওয়ায় অনাথ হয়ে পড়া শিশুর সংখ্যা ঠিকমতো না মেলায় পশ্চিমবঙ্গ ও দিল্লি সরকার সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়েছিল। আজ কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর তাকে হাতিয়ার করে মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরীবালকে নিশানা করলেন। জাভড়েকরের প্রশ্ন, নিজেদের স্বরূপ জানতে মমতা, কেজরীবালের জন্য কি এর থেকেও বড় আয়না দরকার!

জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন গত বছরের ১ এপ্রিল থেকে দেশে কোভিডের জেরে অনাথ হয়ে পড়া ৩০ হাজারের বেশি শিশুর তালিকা সুপ্রিম কোর্টে পেশ করেছে। দিল্লির থেকে আসা সংখ্যাটা খুবই কম। সেখানে অনাথ শিশুর সংখ্যা মাত্র পাঁচ। পশ্চিমবঙ্গে মাত্র তিন। রাজ্যগুলির তরফে কমিশনের পোর্টালে তথ্য জমা করার কথা। গত সোমবার কমিশনের তরফে সুপ্রিম কোর্টে অভিযোগ তোলা হয়, দুই রাজ্য তথ্য দিয়ে সহযোগিতা করছে না। মৃত্যুর সংখ্যার তুলনায় অনাথের সংখ্যাটা খুবই কম। তথ্য না পেলে অনাথ শিশুদের দেখভালের বিষয়ে নজরদারি করা কঠিন। সুপ্রিম কোর্ট এর পরে দুই রাজ্যের কাছে ব্যাখ্যা চেয়েছিল। পশ্চিমবঙ্গের যুক্তি ছিল, কমিশন কী তথ্য চাইছে, তা নিয়ে বিভ্রান্তি রয়েছে। আদালত দুই রাজ্যকেই সমস্ত তথ্য দিতে বলে। তা নিয়েই আজ জাভড়েকর দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE