×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

শ্রীকৃষ্ণকে ইভটিজার বলে ঘোর বিতর্কে প্রশান্ত ভূষণ

সংবাদ সংস্থা
০২ এপ্রিল ২০১৭ ১৯:৫১
প্রশান্ত ভূষণ। —ফাইল চিত্র।

প্রশান্ত ভূষণ। —ফাইল চিত্র।

ঘোর বিতর্কে প্রাক্তন আপ নেতা তথা দিল্লির প্রখ্যাত আইনজীবী প্রশান্ত ভূষণ। শ্রীকৃষ্ণকে ‘ইভটিজার’ বললেন তিনি। উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ‘অ্যান্টি-রোমিও স্কোয়াড’কে আক্রমণ করতে গিয়েই টুইটারে শ্রীকৃষ্ণ সম্পর্কে এই মন্তব্য প্রশান্ত ভূষণের। এই টুইটের প্রবল প্রতিক্রিয়া আসতে শুরু করেছে বিভিন্ন মহল থেকে। প্রশান্ত ভূষণের নামে এফআইআর হয়েছে বলেও খবর।

রাস্তাঘাটে, জনবহুল স্থানে বা প্রকাশ্যে মেয়েদের কেউ যাতে হেনস্থা বা উত্যক্ত করতে না পারে, তা নিশ্চিত করতেই অ্যান্টি-রোমিও স্কোয়াডকে ময়দানে নামিয়েছেন যোগী আদিত্যনাথ। মেয়েদের কেউ উত্যক্ত করছে দেখলেই ধরপাকড় করছে পুলিশের এই স্কোয়াড। ইভ-টিজারদের বিরুদ্ধে যোগী প্রশাসনের এই পদক্ষেপ নিয়ে প্রশান্ত ভূষণের আপত্তি নেই। তাঁর আপত্তি এই স্কোয়াডের নামকরণ নিয়ে। ভূষণ সে প্রসঙ্গে টুইটারে লেখেন, ‘‘রোমিও শুধু এক জন নারীকেই ভালবাসতেন, যেখানে কৃষ্ণ ছিলেন এক জন কিংবদন্তি ইভটিজার। নজরদারদেরকে অ্যান্টি-কৃষ্ণ স্কোয়াড নামে ডাকার সাহস কি আদিত্যনাথের রয়েছে?’’

Advertisement



অণ্ণা হজারের প্রাক্তন সহকর্মী তথা একদা অরবিন্দ কেজরীবাল ঘনিষ্ঠ প্রখ্যাত আইনজীবী প্রশান্ত ভূষণের এই মন্তব্য যে কট্টরবাদীদের ভাল লাগবে না, তা বলাই বাহুল্য। বিজেপির তরফ থেকে ঝাঁঝালো আক্রমণ শানানো হয়েছে প্রশান্ত ভূষণের বিরুদ্ধে। দিল্লি বিজেপির মুখপাত্র টিপিএস বগ্গার মতে ঈশ্বরকে অপমান করেছেন প্রশান্ত ভূষণ। প্রখ্যাত আইজীবীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের কথাও ফলাও করে টুইটারে জানিয়ে দেন বগ্গা।

আরও পড়ুন: ‘ছ’দশক ধরে এ দেশের চাল-ডাল-রুটি খাচ্ছি, আমি গর্বিত ভারতীয়’

বিতর্ক বড় হচ্ছে বুঝেই তাতে জল ঢালতে উদ্যত হন ভূষণ। তিনি ফের টুইট করে জানান, ‘‘রোমিও ব্রিগেড নিয়ে আমি যে টুইট করেছি, তাকে বিকৃত করা হচ্ছে। আমার অবস্থান হল: যে যুক্তিতে রোমিও ব্রিগেড নামকরণ, সেই যুক্তিতে ভগবান শ্রীকৃষ্ণকেও ইভটিজার মনে হবে।’’ তবে আইনজীবীর এই সাফাইতে চিঁড়ে ভেজেনি। প্রশান্ত ভূষণের বিরুদ্ধে বিজেপির সুর আরও চড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement