Advertisement
০৪ মে ২০২৪
Shortest Bodybuilder

World's Shortest Bodybuilder: খাটো চেহারার জন্য লোকে উপহাস করত, সেই ছেলেই দেহসৌষ্ঠবে বিশ্বরেকর্ড করলেন

কথায় নয়, মোহিত জবাব দিয়েছেন তাঁর খাটো চেহারা দিয়েই।

প্রতীক মোহিত।

প্রতীক মোহিত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১৭:৩৫
Share: Save:

উচ্চতা ৩ ফুট ৪ ইঞ্চি। এই খাটো চেহারার জন্যই নানা রকম উপহাস, গঞ্জনা সহ্য করতে হত তাঁকে। কিন্তু সেই নিন্দকদেরই মুখের উপর সপাটে জবাব দিলেন মুম্বইয়ের প্রতীক মোহিত। কথায় নয়, জবাব দিয়েছেন তাঁর সেই খাটো চেহারা দিয়ে। বিশ্বের সব চেয়ে খাটো বডিবিল্ডার হিসেবে গিনেস বুক-এ নাম তুলে সকলকে স্তম্ভিত করে দিয়েছেন।

বছর পঁচিশের মোহিতের জন্ম থেকেই দেহের গঠনের সমস্যা ধরা পড়ে। বয়স বাড়লেও তাঁর দেহের আকৃতি এবং উচ্চতা সে ভাবে বিকশিত হয়নি। ভেবেছিলেন ক্রিকেটকেই তাঁর জীবনের লক্ষ্য করবেন। কিন্তু সেখানেও নানা গঞ্জনার শিকার হতে হয়েছে তাঁকে। বার বার ধাক্কা খেয়ে নিজের লক্ষ্য বদলানোর চিন্তাভাবনা শুরু করে দেন মোহিত। স্থির করেন, কথায় নয় কাজে জবাব দেবেন। শুরু করেন দেহচর্চা। তাঁর বয়স তখন ১৬।

মোহিত জানিয়েছেন, প্রথম প্রথম ডাম্বেল বা ভারী ওজন তুলতে তাঁর সমস্যা হত। কিন্তু হাল ছাড়েননি। ক্রমাগত অনুশীলন করে গিয়েছেন। ধীরে ধীরে তাঁর চেহারার পরিবর্তন হতে শুরু করে। সিদ্ধান্ত নেন দেহসৌষ্ঠবে গুরুত্ব দেবেন। যেমন ভাবা তেমন কাজ। সেই থেকেই তাঁর জীবনের মোড় ঘোরা শুরু।

স্থানীয় বেশ কয়েকটি প্রতিযোগিতায় অংশ নিয়ে ভাল ফল করেন। তিন বছরে ৪০টি প্রতিযোগিতায় অংশ নেন। এবং সকলের থেকে ভাল পারফর্মও করেন। এ ভাবেই ধীরে ধীরে নিজের পরিসরটা বাড়িয়েছেন মোহিত। যখন একের পর এক পুরস্কার জিততে শুরু করেছেন লক্ষ্যের পরিসরটা আরও বাড়ান তিনি। বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে নিজেকে প্রস্তুত করতে থাকেন। তাঁর কঠোর অধ্যবসায় এবং দৃঢ়প্রতিজ্ঞ মনোভাব সেই খেতাব এনে দিয়েছে। বিশ্বের সব চেয়ে খাটো বডিবিল্ডার হিসেবে গিনেস বুকে নাম তুলেছেন মোহিত। তাঁকে যাঁরা উপহাস করেছেন, তাঁদের এ ভাবেই জবাব দিলেন মোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE