Advertisement
০৩ মে ২০২৪
pregnant

৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন ছাত্রীরা, ঘোষণা কেরলের কলেজের

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সন্তান প্রসবের আগে বা পরে এই ৬০ দিনের ছুটি নেওয়া যাবে। একমাত্র প্রথম বা দ্বিতীয় বার সন্তান ধারণের ক্ষেত্রে ছুটি পাবেন ছাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সন্তান প্রসবের আগে বা পরে এই ৬০ দিনের ছুটি নেওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সন্তান প্রসবের আগে বা পরে এই ৬০ দিনের ছুটি নেওয়া যাবে। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২১:৪৫
Share: Save:

স্নাতক এবং স্নাতকোত্তর পড়ার সময় কোনও ছাত্রী সন্তানধারণ করলে তিনি ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। এমনটা ঘোষণা করেছে কেরলের মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়। ১৮ বছরের বেশি বয়সিরাই এই ছুটি নিতে পারবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতে, সন্তান জন্ম দেওয়ার কারণে ছাত্রীদের প়ড়াশোনা যাতে বন্ধ না হয়, সে কারণেই এই পদক্ষেপ।

উপাচার্যের নেতৃত্বে সম্প্রতি বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সন্তান প্রসবের আগে বা পরে এই ৬০ দিনের ছুটি নেওয়া যাবে। একমাত্র প্রথম বা দ্বিতীয় বার সন্তান ধারণের ক্ষেত্রে ছুটি পাবেন ছাত্রীরা। আর স্নাতক বা স্নাতকোত্তরের গোটা পাঠক্রমে এক জন ছাত্রী এক বার মাত্র মাতৃত্বকালীন ছুটি নিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, অন্য কোনও ছুটি এর সঙ্গে যোগ করা যাবে না। কোনও ছাত্রী গর্ভপাত বা বন্ধ্যত্বকরণ করালেও ১৪ দিনের ছুটি পাবেন। কোনও ছাত্রী সেমেস্টারের সময় মাতৃত্বকালীন ছুটি নিলে তিনি ওই পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন। পরের সেমেস্টারে আগের বিষয়গুলি সাপ্লিমেন্টারি হিসাবে দিতে পারবেন ওই ছাত্রী। এতে তাঁর সেমেস্টার নষ্ট হবে না। কোনও ছাত্রীর মাতৃত্বকালীন ছুটির সময় প্র্যাকটিক্যাল বা ভাইভা পরীক্ষা হলে তাঁর জন্য বিশেষ ব্যবস্থা করবেন ওই বিষয়ের প্রধান। নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মাতৃত্বকালীন ছুটি নিতে গেলে চিকিৎসকের শংসাপত্র লাগবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pregnant Kerala College
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE