Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID-19

মিশ্র প্রতিরোধ ক্ষমতার জের, কোভিডে চিনের মতো পরিস্থিতি নয় ভারতে, দাবি প্রাক্তন এমস-কর্তার

এমসের প্রাক্তন অধিকর্তা পিটিআইকে জানিয়েছেন, আন্তর্জাতিক উড়ান বন্ধ করার কোনও প্রয়োজন নেই। এ ক্ষেত্রে তাঁর যুক্তি, দু’বছর আগে উড়ান বন্ধ করেও কোভিডের সংক্রমণ আটকানো যায়নি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৮:৩২
Share: Save:

করোনা ভাইরাসের নয়া উপরূপের দাপটে শোচনীয় পরিস্থিতি চিনে। তবে ভারতকে এমন কিছুর সম্মুখীন হতে হবে না বলে আশ্বস্ত করলেন এমসের প্রাক্তন ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। অধিকাংশ ভারতবাসীর শরীরে কোভিডের বিরুদ্ধে মিশ্র প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়াতেই দু’বছর আগের পরিস্থিতির পুনরাবৃত্তি হবে না বলে দাবি করেছেন তিনি।

চিনে লক্ষাধিক মানুষ কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি, এ খবর প্রকাশ্যে আসার পরেই জনসাধারণের চর্চায় আবার ফিরে এসেছে কোভিড। শনিবারই কেন্দ্রীয় সরকার চিন, জাপান, সিঙ্গাপুর, তাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করেছে। আন্তর্জাতিক উড়ান বন্ধ করে দেওয়া হতে পারে বলেও গুঞ্জন শোনা যাচ্ছে। এ প্রসঙ্গে এমসের প্রাক্তন অধিকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, আন্তর্জাতিক উড়ান বন্ধ করার কোনও প্রয়োজন নেই। এ ক্ষেত্রে তাঁর যুক্তি, দু’বছর আগে উড়ান বন্ধ করেও কোভিডের সংক্রমণ আটকানো যায়নি।

কোভিডের বিরুদ্ধে দেশবাসীর শরীরে স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাও তৈরি হয়েছে বলে জানিয়েছেন গুলেরিয়া। মূলত ভ্যাকসিন এবং ভাইরাসের সংস্পর্শে থাকার জন্যই এই ক্ষমতা তৈরি হয়েছে বলে দাবি করেছেন তিনি। গুলেরিয়ার কথায়, “চিনে বহু মানুষ কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। কিন্তু অধিকাংশ ভারতবাসীরই টীকাকরণ হয়েছে। তাই এ দেশে কোভিডের কারণে নতুন করে কোনও ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে না।” গুলেরিয়া স্মরণ করিয়ে দিয়েছেন, বিএফ৭-এর মতো কোভিডের ওমিক্রন ভাইরাসের একাধিক উপরূপ দেশে সক্রিয় থাকলেও, কাউকেই হাসপাতালে ভর্তি করতে হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Randeep Guleria China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE