Advertisement
২৩ জুন ২০২৪
Supreme Court

কেন্দ্রের সম্মতির পর পাঁচ বিচারপতিকে সুপ্রিম কোর্টে নিয়োগ করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

আগামী সপ্তাহের গোড়ায় শীর্ষ আদালতের বিচারপতি হিসাবে আনুষ্ঠানিক ভাবে শপথ নেবেন পাঁচ বিচারপতি। তার পর সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২।

পাঁচ জন নতুন বিচারপতি পাচ্ছে সুপ্রিম কোর্ট।

পাঁচ জন নতুন বিচারপতি পাচ্ছে সুপ্রিম কোর্ট। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৭
Share: Save:

পাঁচ জন নতুন বিচারপতি পেল সুপ্রিম কোর্ট। শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু পাঁচ বিচারপতিকে সুপ্রিম কোর্টে নিয়োগ করেছেন। এর আগে কলেজিয়ামের সুপারিশ মেনে ওই পাঁচ জনের নামে সম্মতি জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু টুইট করে এ কথা জানিয়েছেন।

গত বছরের ১৩ ডিসেম্বর পাঁচ নামের সুপারিশ করেছিল কলেজিয়াম। কিরেন টুইটে লিখেছেন, রাজস্থান হাই কোর্টের প্রধান বিচারপতি পঙ্কজ মিঠাল, পটনা হাই কোর্টের প্রধান বিচারপতি সঞ্জয় কারোল, মণিপুর হাই কোর্টের প্রধান বিচারপতি পিভি সঞ্জয় কুমার, পটনা হাই কোর্টের বিচারপতি আহসানুদ্দিন আমানুল্লাহ এবং ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি মনোজ মিশ্রকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিয়োগ করা হল।

আগামী সপ্তাহের গোড়ায় শীর্ষ আদালতের বিচারপতি হিসাবে আনুষ্ঠানিক ভাবে শপথ নেবেন পাঁচ বিচারপতি। তার পর সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২। বর্তমানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে ধরে সুপ্রিম কোর্টে ২৭ জন বিচারপতি কাজ করছেন। কলেজিয়ামের সুপারিশ মতো এখনও দু’টি নাম বিবেচনার জন্য পড়ে রয়েছে কেন্দ্রের কাছে। সেই দু’টি নামেও সম্মতি চলে এলে ৩৪ জন বিচারপতির প্যানেল সম্পূর্ণ হবে।

শুক্রবারই কেন্দ্রীয় সরকারের তরফে সুপ্রিম কোর্টকে জানিয়ে দেওয়া হয়েছিল, কলেজিয়ামের সুপারিশ মতো দ্রুত পাঁচ জন বিচারপতির নামে সিলমোহর দেওয়া হবে। এই প্রসঙ্গে চলা একটি মামলায় অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি বিচারপতি এসকে কউল এবং বিচারপতি এএস ওকার বেঞ্চকে এ কথা জানান। সেই মামলাতেই শুনানি চলাকালীন বিচারপতিরা কেন্দ্রের অহেতুক ঢিলেমি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। বেঞ্চ বলে, ‘‘এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের কোনও পক্ষ নিতে বাধ্য করবেন না। তা হলে তা আপনাদের পক্ষে খুবই অস্বস্তিদায়ক হতে পারে।’’ ঘটনাচক্রে তার ২৪ ঘণ্টার মধ্যেই কেন্দ্রের সম্মতি এবং হাই কোর্টের পাঁচ বিচারপতির সুপ্রিম কোর্টে নিয়োগে সিলমোহর রাষ্ট্রপতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE