Advertisement
১৯ জুন ২০২৪
National News

দেশের ১৪তম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, জয় বিশাল ব্যবধানে

বৃহস্পতিবার বিকেলে প্রকাশিত ভোটের ফলাফলের বিচারে বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে ৬৬ শতাংশ ভোটে পরাজিত করলেন তিনি। জয়ের পর কোবিন্দকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রয়টার্স ও পিটিআইয়ের তোলা ফাইল চিত্র।

রয়টার্স ও পিটিআইয়ের তোলা ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ১০:৫৬
Share: Save:

আনুষ্ঠানিক ভাবে ঘোষণা হয়ে গেল। দেশের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার বিকেলে প্রকাশিত ভোটের ফলাফলের বিচারে বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে ৬৬ শতাংশ ভোটে পরাজিত করলেন তিনি। জয়ের পর কোবিন্দকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুভেচ্ছা জানিয়েছেন মীরা কুমারও।

আগামী ২৪ জুলাই রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব শেষ হচ্ছে প্রণব মুখোপাধ্যায়ের। এর পর দিন দেশের চতুর্দশতম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন রামনাথ কোবিন্দ। এই প্রথম উত্তরপ্রদেশ থেকে রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনের দখল নিলেন কোনও ব্যক্তি। এর আগে বিহারের প্রাক্তন গভর্নর ছিলেন কোবিন্দ। বিজেপি-র হয়ে লোকসভা নির্বাচিতও হন তিনি। রাজ্যসভায় সাংসদ ছিলেন কোবিন্দ।

নির্বাচনের আগে থেকেই রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের মীরা কুমারের থেকে এগিয়ে ছিলেন কোবিন্দ। এ দিন সকাল ১১টা থেকে ভোটগণনা শুরু হয়। আনুষ্ঠানিক ভাবে বিকেল ৫টায় এর ফলাফল ঘোষণা করা হয়।

ফলঘোষণার আগেই অবশ্য রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের জয় নিশ্চিত বলে মনে করছিলেন অধিকাংশ রাজনৈতিক বিশেষজ্ঞ। তবে মীরা কুমারের সঙ্গে তাঁর ভোটের ব্যবধান কত হবে তা নিয়েই আগ্রহ ছিল বেশি। শেষমেশ দেখা গেল মীরা কুমার পেয়েছেন মোট ভোটের ৩৪ শতাংশ।

আরও পড়ুন

গোরক্ষকেরা বঙ্গে সক্রিয়, দাবি কেন্দ্রের

গত ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল। ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা।

এ দিন সকালে প্রথমেই সংসদ ভবনের ব্যালট বাক্স খোলা হয়। এর পর দেশের বিভিন্ন রাজ্যের বর্ণক্রম অনুযায়ী ব্যালট বাক্সের গণনা শুরু হয়।

দেশের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন রামনাথ কোবিন্দ। ৬৫.৬৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

মীরা কুমার পেয়েছেন ৩৪.৩৫ শতাংশ ভোট।

টুইটারে রামনাথ কোবিন্দকে আগাম অভিনন্দন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

• দুপুর ৩টে: লোকসভা, রাজ্যসভা-সহ ১১টি রাজ্যের ভোটগণনা শেষ। রামনাথ কোবিন্দ ৪,৭৯,৫৮৫ ভোট পেয়েছেন। মীরা কুমার পেয়েছেন ২,৪০৫৯৪ ভোট।

প্রথম রাউন্ডে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, অসম এবং বিহারের গণনা শেষ।

দুপুর দেড়টা পর্যন্ত গণনার যে ফল মিলেছে তাতে বিপুল ভোটে এগিয়ে রয়েছেন কোবিন্দ। তিনি পেয়েছেন ৬০,৬৮৩ ভোট। ২২, ৯৪১ ভোট পেয়েছেন মীরা কুমার।

উত্তরপ্রদেশে রামনাথ কোবিন্দের গ্রামে উৎসবের আবহ। কোবিন্দের জয় নিশ্চিত মনে করে অনেকেই আনন্দে মেতেছেন। অনেকে আবার তাঁর জয়ের জন্য প্রার্থনা-পুজোপাঠ শুরু করেছেন।

নয়া রাষ্ট্রপতি কে হবেন, সে প্রসঙ্গে বিএসপি নেত্রী মায়াবতী বলেন, “জেতা বা হারাটা অন্য বিষয়। তবে যিনি-ই জিতুন না কেন, তফসিলি জাতির এক জন দেশের রাষ্ট্রপতি হবেন, এটাই সুখের কথা।”

মোট আট রাউন্ড ভোটগণনা হবে।

চারটি আলাদা টেবিলে ভোটগণনা চলছে।

• সকাল ১১টা: সংসদ ভবনের ৬২ নম্বর ঘরে ভোটগণনা শুরু হল।

৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা।

গত ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE