Advertisement
২০ জুলাই ২০২৪
Parliament Security Breach

সংসদে রং-বাজি হানার চার দিন পর মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কী কী বললেন?

বুধবার লোকসভার কক্ষে হানার ঘটনার পর থেকে এ বিষয়ে চুপ ছিলেন প্রধানমন্ত্রী। সমাজমাধ্যমেও এ নিয়ে কোনও পোস্ট করতে দেখা যায়নি তাঁকে। অবশেষে তাঁর বক্তব্য জানা গেল রবিবার।

Prime Minister Narendra Modi comments on the Security Breach incident in Lok Sabha after four days

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১১:৪০
Share: Save:

সংসদে হানার ঘটনা নিয়ে অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চার দিন পর জানা গেল তাঁর প্রতিক্রিয়া। মোদী জানিয়েছেন, এই ঘটনাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। সমস্যাটি বুঝে তার সমাধানের চেষ্টাও করা হচ্ছে।

দৈনিক জাগরণ পত্রিকায় মোদী বলেছেন, ‘‘সংসদ হানার ঘটনাটি গুরুতর। একে ছোট করে দেখা উচিত নয়। লোকসভার স্পিকার ওম বিড়লাও বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ করছেন। তদন্তকারী সংস্থাগুলি সব দিক খতিয়ে দেখছেন।’’

মোদী আরও বলেন, ‘‘শুধু তদন্ত নয়, কেন এই ধরনের একটা ঘটনা ঘটল, কী কী করার পরিকল্পনা ছিল, তা-ও জানা দরকার। তার পর তার সমাধান খোঁজা দরকার। সমাধান খুঁজতে হবে খোলা মনে। এই ধরনের ঘটনায় অহেতুক বিতর্কে জড়ানোর প্রয়োজন নেই। তদন্তে কোনও রকম বাধা সৃষ্টি করাও উচিত নয়।’’

গত বুধবার লোকসভার অধিবেশন চলাকালীন গ্যালারি থেকে চেম্বারে ঝাঁপ দেন সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি নামে দুই যুবক। ‘স্মোক ক্র্যাকার’ বা রংবোমা ছিল তাঁদের কাছে। তা দিয়ে সভাকক্ষের চারদিকে ছড়িয়ে দেন হলুদ ধোঁয়া। সঙ্গে ‘খামখেয়ালিপনা চলবে না’ বলে স্লোগানও দিচ্ছিলেন। তাঁদের গ্রেফতার করা হয়। ওই একই সময়ে সংসদের বাইরে থেকে গ্রেফতার হন নীলম আজাদ এবং অমল শিন্ডে। তাঁরাও রংবোমা দিয়ে ধোঁয়া ছড়াচ্ছিলেন এবং স্লোগান দিচ্ছিলেন। বৃহস্পতিবার এই ঘটনার সঙ্গে যুক্ত ললিত ঝা দিল্লি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। শনিবার ধরা পড়েন আরও এক অভিযুক্ত। তাঁর নাম মহেশ কুনাওয়াত। ধৃতদের সাত দিনের পুলিশি হেফাজতে পাঠিয়েছে আদালত।

বুধবার সংসদে হানার পর থেকে গোটা দেশে আলোড়ন তৈরি হলেও নীরব ছিলেন মোদী। এমনিতে তিনি সমাজমাধ্যমে সক্রিয়। কিন্তু তাঁকে এ বিষয়ে কিছু পোস্ট করতেও দেখা যায়নি। চার দিন পর অবশেষে তাঁর মত জানা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE