Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Republic Day Chief Guest in India

জো বাইডেন রাজি হননি, প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হচ্ছেন ইউরোপের এক বন্ধু রাষ্ট্রের প্রেসিডেন্ট

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে বিদেশি কোনও না কোনও রাষ্ট্রপ্রধানকে দিল্লিতে আমন্ত্রণ জানায় ভারত সরকার। করোনার কারণে ব্যতিক্রম হয়েছিল কেবল দুই বছর— ২০২১ এবং ২০২২।

Prime Minister Narendra Modi invites French President Emmanuel Macron as chief guest of Republic Day 2024

(বাঁ দিকে) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১১:৩৪
Share: Save:

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে আসবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। শুক্রবার এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। এর আগে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে। কিন্তু তিনি নিজের অপারগতার কথা জানিয়েছেন আগেই। বাইডেনের তরফে ভারত সরকারকে জানানো হয়েছিল, জানুয়ারি মাসে তিনি দিল্লিতে আসতে পারবেন না। তার পরেই ফরাসি প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়।

আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতি বছরের মতো দিল্লিতে এ বারেও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হবে। দেশ জুড়ে পালিত হবে ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। সেখানেই হাজির থাকবেন মাকরঁ।

গত জুলাই মাসে ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্সের জাতীয় দিবস অর্থাৎ বাস্তিল দিবসের উদ্‌যাপনে অতিথি হিসাবে ছিলেন তিনি। একই ভাবে ভারতের প্রজাতন্ত্র দিবসেও দেখা যাবে ফরাসি প্রেসিডেন্টকে।

সেপ্টেম্বর মাসেই দিল্লি থেকে ঘুরে গিয়েছেন মাকরঁ। জি২০ সম্মেলনে যোগ দিতে এসেছিলেন তিনি। সে সময় ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠকও হয়েছিল। মোদী জানান, ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে মধ্যাহ্নভোজনের সময় গুরুত্বপূর্ণ এবং কার্যকরী আলোচনা হয়েছে তাঁর। ফ্রান্স এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার বিষয়ে সে বৈঠকে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের।

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে বিদেশি কোনও না কোনও রাষ্ট্রপ্রধানকে দিল্লিতে আমন্ত্রণ জানায় ভারত সরকার। ব্যতিক্রম হয়েছিল কেবল দুই বছর। ২০২১ এবং ২০২২ সালে বিশ্ব জুড়ে করোনা অতিমারির প্রভাবে অচলাবস্থা তৈরি হয়েছিল। ওই দুই বছর ভারতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কোনও রাষ্ট্রপ্রধানকে ডাকা হয়নি। চলতি বছরের শুরুতে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়ে দিল্লিতে এসেছিলেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ্ এল-সিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE