Advertisement
০৩ মার্চ ২০২৪
Prithvi-II Missile

অগ্নি-৫ এর পর পৃথ্বী-২, ওড়িশা উপকূল থেকে আরও এক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

মঙ্গলবার ওড়িশার চাঁদিপুরের উপকূল থেকে পৃথ্বী-২-এর পরীক্ষা চালানো হয়। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। ছবি: ডিরডিও।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১০:৩৫
Share: Save:

অগ্নি-৫-এর পর সফলভাবে কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পৃথ্বী-২-এর পরীক্ষা করল ভারত। মঙ্গলবার ওড়িশার চাঁদিপুরের উপকূল থেকে পৃথ্বী-২-এর পরীক্ষা চালানো হয়।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘পৃথ্বী-২ একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ১০ জানুয়ারি মঙ্গলবার ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে সফল ভাবে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ হয়েছে।’’

পাশাপাশি মন্ত্রকের তরফে এ-ও বলা হয়েছে, “পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র ভারতের পারমাণবিক শক্তির অবিচ্ছেদ্য অংশ। পরীক্ষায় এই ক্ষেপণাস্ত্রটি প্রায় নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।’’

প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র অনুযায়ী, প্রায় ৩৫০ কিলোমিটার দূরে থাকা শত্রু নিধনেও পারদর্শী পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র।

প্রসঙ্গত, ১৫ ডিসেম্বর ওড়িশা উপকূল থেকে ভারী পাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৫-এরও পরীক্ষা করা হয়। সেই পরীক্ষাও সফল হয়েছিল। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর নিজস্ব প্রযুক্তিতে তৈরি হয়েছে অগ্নি-৫। পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫ হাজার কিলোমিটার পর্যন্ত। এর মধ্যে নিখুঁত ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অগ্নি-৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE