Advertisement
০২ মে ২০২৪
Israel Palestine Conflict

ইজ়রায়েলে আটকে তামিলনাড়ুর অধ্যাপিকা

তিরুচিরাপল্লির তামিলনাড়ু কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর রাধিকা গত ২৩ সেপ্টেম্বর ইজ়রায়েলে গিয়েছিলেন।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ০৮:১৭
Share: Save:

ভারত সরকারের উদ্যোগে হওয়া একটি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে ইজ়রায়েলে গিয়েছেন তামিলনাড়ুর এক কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা, রাধিকা। গাজ়া ভূখণ্ড লাগোয়া দক্ষিণ ইজ়রায়েলের নেগেভ মরুভূমির খুব কাছেই আপাতত আটকে রয়েছেন তিনি। যুদ্ধ-বিধ্বস্ত ইজ়রায়েল থেকে স্ত্রী কবে দেশে ফিরবেন, সেই চিন্তায় আপাতত ঘুম উড়েছে রাধিকার স্বামী টি রমেশের।

তিরুচিরাপল্লির তামিলনাড়ু কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর রাধিকা গত ২৩ সেপ্টেম্বর ইজ়রায়েলে গিয়েছিলেন। ভারত সরকারের উদ্যোগেই রাধিকা দু’মাসের ওই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে গিয়েছেন বলে জানিয়েছেন তাঁর স্বামী। রাধিকা কৃষিবিদ্যা নিয়ে গবেষণা করছেন। ওই একই বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান রাধিকার স্বামী রমেশ। তিনি জানিয়েছেন, প্রথমে হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্ত্রীর দুর্দশার কথা তিনি জানতে পারেন। গত শনিবার হামাস পর পর আক্রমণ শুরু করলে প্রথমে একটি আশ্রয়স্থলে নিয়ে যাওয়া হয়েছিল রাধিকাকে। পরে সেখান থেকে তাঁকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আপাতত রাধিকা কোনও এক সুরক্ষিত স্থানে রয়েছেন বলে জানিয়েছেন রমেশ। খাবার, জল নিয়মিত পাচ্ছেন। কিন্তু এলাকাটি গাজ়ার খুব কাছে হওয়ায় উদ্বিগ্ন তাঁদের গোটা পরিবার। কখন পরিস্থিতি পাল্টে যাবে, সেই আশঙ্কায় আতঙ্কিত তাঁরা।

সরকারি স্তরে ইতিমধ্যেই যোগাযোগ শুরু করেছেন রমেশ। তামিলনাড়ু সরকার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তাদের সঙ্গে কথা বলেছেন তিনি। ইজ়রায়েলে ভারতীয় দূতাবাসের কর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন রাধিকা নিজেও। ইতিমধ্যেই কেন্দ্র ‘অপারেশন অজয়’-এর আওতায় কয়েক শো ভারতীয়কে দেশে ফিরিয়েও এনেছে। কিন্তু এখনও পর্যন্ত রাধিকার ফেরা নিয়ে সদর্থক কিছু শুনতে পায়নি তাঁর পরিবার।
তামিলনাড়ু সরকারের তরফে জানানো হয়েছে, আপাতত ইজ়রায়েল থেকে রাজ্যের ২১ জন বাসিন্দাকে ফেরানো হয়েছে। আটকে পড়া সব বাসিন্দাকে ইজ়রায়েল থেকে অক্ষত ফেরানোর আশ্বাস দিয়েছে এম কে স্ট্যালিন সরকার। রমেশ বলেছেন, ‘‘আমাদের তেরো বছরের ছেলে এখন দিন গুনছে কবে মাকে দেখতে পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE