Advertisement
০১ মে ২০২৪
Congress

পুদুচেরিতে সোমবার আস্থা ভোটের মুখোমুখি হবে কংগ্রেস

পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামীর সঙ্গে নতুন লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দরারাজন

পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামীর সঙ্গে নতুন লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দরারাজন ফাইল চিত্র

, সংবাদসংস্থা
পুদুচেরি শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৪
Share: Save:

সোমবারই পুদুচেরির কংগ্রেস সরকারকে নিজেদের সংখ্যা গরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়াণস্বামীকে ডেকে পাঠিয়ে বৃহস্পতিবার লিখিত ভাবে এই নির্দেশ দিয়েছেন নতুন লেফটেন্যান্ট গভর্নর তামিলিসাই সৌন্দরারাজন। এ ব্যাপারে বিজেপির পর্যবেক্ষণকেই উদ্ধৃত করে তামিলিসাইয়ের বক্তব্য, ‘‘যে হেতু বিধানসভায় রাজ্যের শাসক দলের আর সংখ্যাগরিষ্ঠতা নেই, তাই আস্থাভোটেই তাঁদের নিজেদের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে।’’

পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে কিরণ বেদীর অপসারণের পর বুধবারই পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর হিসেবে দায়িত্ব নিয়েছেন তামিলিসাই। বৃহস্পতিবার দুপুরে তিনি একটি চিঠি দিয়ে পুদুচেরির মুখ্যমন্ত্রী নারায়ণস্বামীকে আস্থাভোটের কথা জানান। সোমবার বিকেল ৫টায় আস্থাভোট হবে পুদুচেরিতে।

একমাসের মধ্যেই ভোট পুদুচেরিতে। ৩৩ আসনের বিধানসভায় ডিএমকে ও একজন নির্দল প্রার্থীকে সঙ্গী করে সংখ্যাগরিষ্ঠতার সীমা কোনওমতে পেরিয়েছিল কংগ্রেস। ১৯ জন বিধায়ক ছিল সরকার পক্ষে। বিরোধী পক্ষে ১৪ জন। কিন্তু, গত কয়েক সপ্তাহে কংগ্রেস থেকে ৪ জন বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ায় এখন সরকার পক্ষের বিধায়ক সংখ্যাও গিয়ে পৌঁছেছে ১৪তেই। কমেছে বিধানসভার সদস্য সংখ্যাও। চারজন বিধায়ককে বাদ দিলে মুখ্যমন্ত্রী ছাড়া এখন ২৮ জন বিধায়ক পুদুচেরি বিধানসভায়। সরকার এবং বিরোধী দু’পক্ষেই সমান সংখ্যক বিধায়ক। এতে যেমন সরকারের সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে না, তেমনই বিরোধীরাও যে নিজেদের শক্তি প্রমাণ করবে, তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। সে ক্ষেত্রে আস্থা ভোটে কংগ্রেস সরকার নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পারলে পুদুচেরিতে ভোট পর্যন্ত রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে। তা যদি হয় তবে ভোটের আগে পুদুচেরির প্রশাসনিক দায়িত্ব চলে যাবে কেন্দ্রের হাতে।

আস্থাভোট প্রসঙ্গে বিজেপি জানিয়েছে, সোমবারই পুদুচেরির মুখ্যমন্ত্রী নারায়ণস্বামীর সরকার পড়বে। যদিও নারায়ণস্বামীর বক্তব্য, ‘‘বিজেপি পুদুচেরির সরকারের উপর ‘কমল অভিযান’ চালালেও তাদের সরকার ফেলার চেষ্টা সফল হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Pondicherry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE