Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

পুলওয়ামার জের! আধা সেনা বাহিনীর আকাশ সফরে সিলমোহর স্বরাষ্ট্র মন্ত্রকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৩৩
বিমান সফরে সেনা ও আধা সেনার জওয়ানরা। পিটিআই-এর তোলা ফাইল ছবি

বিমান সফরে সেনা ও আধা সেনার জওয়ানরা। পিটিআই-এর তোলা ফাইল ছবি

পুলওয়ামা হামলার পর থেকেই দাবি উঠেছিল। জঙ্গি হানা থেকে শিক্ষা নিয়ে এ বার জওয়ানদের আকাশপথে স্থানান্তরের সিদ্ধান্তেই সিলমোহর দিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, কনস্টেবল থেকে শুরু করে সব পদমর্যাদার জওয়ান, অফিসাররাই ছুটি থেকে কাজে যোগ দিতে এবং কাজ থেকে ছুটিতে বাড়ি ফেরার সময় আকাশ সফরের সুবিধা পাবেন। আগে যে সুবিধা পেতেন শুধু অফিসাররা। এই সিদ্ধান্তের ফলে প্রায় আট লাখ আধাসেনা কর্মী সুবিধা পাবেন।

গত ১৪ ফেব্রুয়ারি সড়কপথে জম্মু থেকে শ্রীনগর যাচ্ছিল সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-এর একটি কনভয়। ৭০টি গাড়িতে ছিলেন প্রায় ২৫০০ জওয়ান। সেই কনভয়েই পুলওয়ামায় একটি গাড়ি নিয়ে আত্মঘাতী হামলা চালায় জইশ-ই-মহম্মদ জঙ্গিরা। ওই হামলার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠার পরই এক সঙ্গে এত জওয়ানের স্থানান্তর ঠিক হয়েছিল কিনা, স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর মেনে স্থানান্তর হচ্ছিল কিনা— এসব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সেই সঙ্গেই স্পর্শকাতর এলাকায় সেনা জওয়ানদের উড়িয়ে নিয়ে যাওয়ার দাবি ওঠে নানা মহল থেকে।

এ বার সেই দাবিতেই সম্মতি মিলল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। বৃহস্পতিবারের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিল্লি শ্রীনগর, শ্রীনগর দিল্লি, জম্মু-শ্রীনগর এবং শ্রীনগর জম্মু রুটে সেন্ট্রাল আর্মড প্যারামিলিটারি ফোর্স (সিএপিএফ)-এর প্রায় সব স্তরের কর্মী অফিসাররা আকাশপথে যেতে পারবেন। সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, আইটিবিপির মতো কেন্দ্রীয় আধাসেনা বাহিনী এর আওতায় পড়বেন। এখন থেকে এই বাহিনীর কনস্টেবল, হেড কনস্টেবল, অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর পদমর্যাদার কর্মী-অফিসাররা কর্মস্থল থেকে ছুটিতে যাওয়া এবং বাড়ি থেকে কাজে যোগ দেওয়ার সময় এই সুবিধা পাবেন। আগে শুধুমাত্র অফিসার পদমর্যাদাতেই এই সুবিধা মিলত।

Advertisement

ভারতের অস্ত্রভাণ্ডারে কী কী রয়েছে জানেন?

আরও পড়ুন: ‘দেশ কাঁদছিল, আর মোদী শুটিং করছিলেন’! পুলওয়ামা নিয়ে তোপ কংগ্রেসের

আরও পড়ুন: ‘দেশভক্ত’দের বেধড়ক মারে রক্তাক্ত, তবু বাংলা ছাড়বেন না কাশ্মীরের শাল বিক্রেতা জাভেদ

নয়া এই বিজ্ঞপ্তিতে আধাসেনা বাহিনীর সব বিভাগই আকাশ পথে যাত্রার আওতায় চলে এল। এর ফলে যাত্রার সময় যেমন কমবে, তেমনই দুর্ঘটনা বা নাশকতার সম্ভাবনাও অনেক কমানো যাবে বলেই মনে করছে স্বরাষ্ট্রমন্ত্রক। এ ছাড়া নির্দেশিকার বাইরেও প্রয়োজনে বায়ুসেনাও আকাশপথে যাতায়াতে সাহায্য করবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)



Tags:
Pulwama Terror Attackপুলওয়ামাপুলওয়ামা হামলা Jammu Srinagar

আরও পড়ুন

Advertisement