Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাশ্মীরিদের ওপর হামলা বন্ধে ব্যবস্থা নিন, কেন্দ্র ও ১০ রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৩৬
সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সারা দেশের বিভিন্ন প্রান্তে বসবাসকারী কাশ্মীরিদের ওপর হামলাও জনরোষ আটকাতে কেন্দ্রের এবং দশটি রাজ্যকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। হামলার পাশাপাশি কাশ্মীরিরা যাতে সামাজিক বয়কট বা হেনস্থার শিকার না হন, সেই বিষয়টিও দেখতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পাশাপাশি যে দশটি রাজ্যকে এই নির্দেশ দেওয়া হয়েছে, তারা হল জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, মেঘালয়, ছত্তীসগঢ়, পশ্চিমবঙ্গ, পঞ্জাব এবং মহারাষ্ট্র।

তারিক আদিব নামের যে আইনজীবী সুপ্রিম কোর্টে এই মামলাটি করে জরুরি ভিত্তিতে শুনানি দাবি করেছিলেন, তিনি মেঘালয়ের রাজ্যপালের বিতর্কিত মন্তব্য রেখেছিলেন তাঁর আবেদনে। প্রসঙ্গত, মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় টুইট করে কাশ্মীরিদের বয়কট করার দাবি করেছিলেন।

Advertisement

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন একটি বেঞ্চে এই মামলার শুনানি হয়। সেখানেই কাশ্মীরিদের নিরাপত্তা দেওয়ার জন্য কিছু নোডাল অফিসারকে দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রককে।পাশাপাশি এই নোডাল অফিসারদের নাম ও ফোন নম্বর বিজ্ঞাপনের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার কথাও বলা হয়েছে, যাতে প্রয়োজন পড়লেই কাশ্মীরিরা তাঁদের সঙ্গে যোগাযোগ করে নিরাপত্তা চাইতে পারেন।

আরও পড়ুন: কাশ্মীরিদের আশ্রয় দিতে তৈরি সিটু

সুপ্রিম কোর্টে,এই বেঞ্চের অন্যতম বিচারপতি সঞ্জীব খন্না জানিয়েছেন, ‘‘কাশ্মীরি এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর কোনও হামলার ঘটনার খবর পেলেই মুখ্যসচিব, ডিজিপি এবং দিল্লির পুলিশ কমিশনারকে তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে হবে।’’

আরও পড়ুন: ‘দেশভক্ত’দের বেধড়ক মারে রক্তাক্ত, তবু বাংলা ছাড়বেন না কাশ্মীরের শাল বিক্রেতা জাভেদ

সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। তিনি টুইট করেছেন, ‘সুপ্রিম কোর্ট সেটাই করে দেখাল যা আসলে করা উচিত ছিল কেন্দ্রের । এই নির্দেশ দেওয়ার জন্য আমি সুপ্রিম কোর্টের কাছে কৃতজ্ঞ’।


আরও পড়ুন: ‘খুব মুসলিম দরদি হয়েছিস? খুব কাশ্মীর প্রেম? ভারতমাতা কি জয় বল’

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় পাক মদতপুষ্ট জইশ জঙ্গিদের হাতে ৪০ ভারতীয় সেনা জওয়ানের মৃত্যুর পর থেকেই সারা দেশের বিভিন্ন প্রান্তে জনরোষের মুখে পড়ছিলেন কাশ্মীরিরা। সেই ঘটনায় লাগাম টানতেই শেষ পর্যন্ত হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন

Advertisement