Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

১৫৯ দিনে সাইকেলে বিশ্ব ভ্রমণ! নয়া নজির পুণের বেদাঙ্গির

নিজস্ব প্রতিবেদন
২৪ ডিসেম্বর ২০১৮ ২১:০৯
সাইকেলে চড়ে বিশ্বজয় করলেন পুণের বেদাঙ্গি। ছবি টুইটার থেকে।

সাইকেলে চড়ে বিশ্বজয় করলেন পুণের বেদাঙ্গি। ছবি টুইটার থেকে।

কলকাতার মাটিতেইনতুন রেকর্ড গড়লেন পুনের কিশোরী বেদাঙ্গি কুলকার্নি।সাইকেলে চড়ে তিনি গোটা দুনিয়া এলেন মাত্র ১৫৯ দিনে। এ বছর জুলাই মাসে তাঁর যাত্রা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার পারথ্‌ থেকে।তার পর ২৯ হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে রবিবার সকালে তিনি পৌঁছালেন কলকাতায়।এশিয়ার মহাদেশের মেয়ে হিসাবে তিনিই প্রথম যিনি দ্রুততম হিসাবে গোটা দুনিয়া ঘুরলেন সাইকেলে নিয়ে।

বেদাঙ্গি কুলকার্নি বাড়ি পুণের নিগড়ি এলাকায়। জন প্রবোধিনি পাঠশালা থেকে স্কুলের পাঠ শেষ করে তিনি চলে গিয়েছিলেন ব্রিটেনের ইউভার্সিটি অফ বোর্নমাউথে। সেখানেস্পোর্টস ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন তিনি। সাইকেল চালিয়ে নতুন রেকর্ড গড়ার স্বপ্ন দেখতে থাকেন তিনি। প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে সাইকেলে গোটা দুনিয়া ঘুরতে বেড়িয়ে পড়েন এই কিশোরী। তিনি জানিয়েছেন, ‘‘সাইকেল নিয়ে বিশ্ব ঘোরার রেকর্ড করতে চাইতাম আমি। যত বেশি ট্রেনিং করেছি, তত বেশি করে ইচ্ছেটা আমার মধ্যে চেপে বসেছে।’’

যাত্রা শুরুর সময় বেদাঙ্গির বয়স ছিল ১৯ বছর। পথেই ২০ বছরের জন্মদিন কাটে তাঁর।

Advertisement

এর আগে, ব্রিটেনের জেনি গ্রাহাম দ্রুততম মহিলা হিসাবে সাইকেল নিয়ে পৃথিবী ঘুরে এসেছিলেন। সারা দুনিয়া ঘুরতে তাঁর সময় লেগেছিল মাত্র ১২৪ দিন।

আরও পড়ুন: নাসিরুদ্দিনের সমর্থনে মুখ খুললেন আশুতোষ রাণা

গোটা যাত্রা পথে তাঁকে মুখোমুখি হতে হয়েছে অজস্র বিপদের। কোথাও ছুরি ধরে তাঁর জিনিসপত্র কেড়ে নেওয়া হয়েছে, কখনও পড়েছেন দাবানলের মধ্যে, জঙ্গলের মধ্যে দিয়ে যাওয়ার সময় বন্য পশুরাও তাঁকে একাধিকবার তাড়া করে। কিন্তু ভয় পেয়ে পিছিয়ে যাওয়ার পাত্রী নন তিনি। তাই বিপদের মুখে পড়েও নিজের লক্ষ্যে স্থির থেকেছেন বেদাঙ্গি।


এই ১৫৯ দিনে তিনি পেরিয়েছেন ১৪টিদেশ। অস্ট্রেলিয়ার পারথ্‌ থেকে যাত্রা শুরু করে তিনি পৌঁছন ব্রিসবেনে। তারপর সেখান থেকে সাইকেল নিয়ে বেদাঙ্গি উড়ে যান নিউজিল্যান্ডের ওয়েলিংটনে। সেখান থেকে কানাডা হয়ে পৌঁছন ইউরোপে। ইউরোপে পর্তুগাল, স্পেন, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড ঘুরে পৌঁছে যান রাশিয়ায়। সেখান থেকে তিনি উড়ে আসেন নিজের দেশে। যাত্রা পথের শেষ ৪ হাজার কিলোমিটার তিনি সাইকেল নিয়ে ঘুরেছেন গোটা ভারতবর্ষের বিভিন্ন শহরে।

আরও পড়ুন: সূর্যোদয়ের আগেই প্রাতর্ভ্রমণে মোদী

ভবিষ্যতেও নিত্য নতুন এই রকম অ্যাডভেঞ্চার করতে চান তিনি। এশিয়ার দ্রততম মহিলা হিসাবে এই রেকর্ড করার পর তিনি পুণের বাড়িতে ফিরবেন এই মাসের শেষে।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

আরও পড়ুন

Advertisement