Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pune

অ্যাপ ডাউনলোড করে ঋণ নিচ্ছেন? সাবধান! প্রতারণার অভিযোগে বেঙ্গালুরুতে পুলিশের জালে ১১

অ্যাপ ডাউনলোড করে সহজে মিলবে ঋণ। এমন বিজ্ঞাপন দেখে অনেকেই অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু তাতে প্রতারিত হওয়ার আশঙ্কা। সেই অভিযোগে বেঙ্গালুরু থেকে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

প্রতারণার অভিযোগে গ্রেফতার।

প্রতারণার অভিযোগে গ্রেফতার। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৬:৫৭
Share: Save:

ঋণ দেওয়ার নাম করে প্রতারণা করার অভিযোগে বেঙ্গালুরু থেকে ১১ জনকে গ্রেফতার করল পুণে পুলিশ। পাশাপাশি, উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি মোবাইল, কম্পিউটার এবং নগদ টাকাও। শনিবার এই অভিযান চালিয়েছিল পুণে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ। সেই অভিযানেই ফাঁস হয়ে যায় এই প্রতারণা চক্র।

গুগ্‌ল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে সহজেই মিলবে ঋণ। এমন বিজ্ঞাপন দেখে অনেকেই ওই ধরনের অ্যাপ ডাউনলোড করেন। কিন্তু তাতে প্রতারিত হওয়ার আশঙ্কা রয়েছে। তেমন অভিযোগেই বেঙ্গালুরুর একটি কল সেন্টারে অভিযান চালিয়ে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের থেকে পাওয়া গিয়েছে ৪৮টি মোবাইল, কম্পিউটার এবং নগদ ৭০ লক্ষ টাকা। পাশাপাশি, উদ্ধার হয়েছে কয়েক লক্ষ মানুষের ফোন নম্বরও। ধৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বেঙ্গালুরু পুলিশ সূত্রে জানা গিয়েছে, গুগল প্লে স্টোরে পাওয়া যায় ওই ধরনের অ্যাপ। তাতে প্রতিশ্রুতি দেওয়া হয়, ৫০০ টাকা থেকে সাত হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে সহজেই। কিন্তু ওই অ্যাপ ডাউনলোড করার পর মোবাইল থেকে গ্রাহকের ছবি, ফোন নম্বর এবং অন্যান্য তথ্য হাতে পেয়ে যায় প্রতারকরা। এর পর সপ্তাহ খানেক বাদেই ভয় দেখানো হয়, মোটা অঙ্কের টাকা ফেরত না দিলে ঋণগ্রহীতার ছবি বিকৃত করে ছড়িয়ে দেওয়া হবে।

পুণে পুলিশ স্টেশনে এই ধরনের কল সেন্টারের বিরুদ্ধে গত দু’বছরে জমা পড়েছে প্রায় হাজার পাঁচেক অভিযোগ। এখনও পর্যন্ত এই অভিযোগের ভিত্তিতে দেশ জুড়ে মোট ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pune Fake Call Centre arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE