Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Punjab

Traffic Rule: পঞ্জাবে ট্রাফিক আইন ভাঙলে জরিমানা দিয়েই রেহাই মিলবে না, করতে হবে রক্তদান

প়ঞ্জাবে ট্রাফিক আইন ভাঙলে জরিমানার সঙ্গেই করতে হবে সমাজসেবা। বাধ্যতামূলক ভাবে রক্তদান করতে হবে, নয়তো স্কুল পড়ুয়াদের পড়াতে হবে।

পঞ্জাবে এ বার শুধু জরিমানা দিয়েই রেহাই মিলবে না।

পঞ্জাবে এ বার শুধু জরিমানা দিয়েই রেহাই মিলবে না।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২১:০৫
Share: Save:

মদ্যপান করে গাড়ি চালালে বা গতির সীমা লঙ্ঘন করলে পঞ্জাবে এ বার শুধু জরিমানা দিয়েই রেহাই মিলবে না। বাধ্যতামূলক ভাবে রক্তদান করতে হবে। নয়তো কাছের কোনও স্কুল বা হাসপাতালে পরিষেবা দিতে হবে। রবিবার নতুন ট্রাফিক বিধি জারি করে জানিয়ে দিল পঞ্জাব পুলিশ।

প়ঞ্জাবে ট্রাফিক আইন বার বার ভাঙলে প্রতি বারই বাড়তে থাকবে জরিমানার পরিমাণ। প্রথম বার আইন ভাঙলে যত জরিমানা দিতে হবে, দ্বিতীয় বার তার থেকে বেশি গুনতে হবে। সঙ্গে চালকের লাইসেন্সও সাময়িক ভাবে নিষ্ক্রিয় করা হবে। তবে সমাজসেবার মেয়াদ একই থাকবে।

পঞ্জাবে কোনও চালক প্রথম বার গতির সীমা লঙ্ঘন করলে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। চালকের লাইসেন্স তিন মাসের জন্য নিষ্ক্রিয় করা হবে। দ্বিতীয় বার কোনও চালক একই ভুল করলে ২,০০০ টাকা জরিমানা দিতে হবে। বাকি সাজা একই থাকবে।

রাজ্যে কোনও চালক মদ্যপান করে গাড়ি চালানোর সময় প্রথম বার ধরা পড়লে ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। লাইসেন্স তিন মাসের জন্য নিষ্ক্রিয় করা হবে। দ্বিতীয় বার একই ভুলে ১০,০০০ টাকা জরিমানা গুনতে হবে।

জরিমানার পাশাপাশি আইন ভঙ্গকারীদের রাজ্য পর্যটন বিভাগের থেকে প্রশিক্ষণ নিতে হবে। তার পর কাছের কোনও স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণীর কমপক্ষে ২০ জন পড়ুয়াকে অন্তত দু’ ঘণ্টা পড়াতে হবে। তার পরেই নোডাল অফিসার আইনভঙ্গকারীকে একটি শংসাপত্র দেবেন। জরিমানা জমা করার সময় ওই শংসাপত্র দেখাতে হবে।

পড়ানোর সঙ্গেই আইনভঙ্গকারীদের নিকটস্থ ব্লাড ব্যাঙ্কে অন্তত এক ইউনিট রক্ত দিতে হবে। নয়তো কোনও হাসপাতালে দু’ঘণ্টা পরিষেবা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Punjab Traffic Law Driving
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE