Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Adultery

স্ত্রী ব্যভিচারী হলে বিচ্ছেদের পর স্থায়ী ভরণপোষণের দায় নেবেন না স্বামী: হাই কোর্ট

পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের বিচারপতি ঋতু বাহ্‌রি এবং বিচারপতি নিধি গুপ্তার ডিভিশন বেঞ্চ সম্প্রতি এই রায় দিয়েছে। একটি বিবাহবিচ্ছেদের মামলায় স্ত্রীর আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

স্ত্রীর স্থায়ী ভরণপোষণের আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

স্ত্রীর স্থায়ী ভরণপোষণের আবেদন নাকচ করে দিয়েছে আদালত। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৫:২৫
Share: Save:

বিবাহবিচ্ছেদের পর ব্যভিচারী এবং নিষ্ঠুর স্ত্রীর স্থায়ী ভরণপোষণের দায় নেবেন না স্বামী, একটি মামলায় এমনটাই রায় দিয়েছে পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট। এই অভিযোগে এক মহিলার ভরণপোষণের আবেদন নাকচ করে দেওয়া হয়েছে।

পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের বিচারপতি ঋতু বাহ্‌রি এবং বিচারপতি নিধি গুপ্তার ডিভিশন বেঞ্চ সম্প্রতি এই রায় দিয়েছে। একটি বিবাহবিচ্ছেদের মামলায় স্ত্রীর স্থায়ী ভরণপোষণের আবেদন নাকচ করে দিয়েছে আদালত। ব্যভিচারিতা এবং নিষ্ঠুরতার অভিযোগ ছিল ওই মহিলার বিরুদ্ধে। পারিবারিক আদালতে তার ভিত্তিতেই বিবাহবিচ্ছেদ হয়েছে।

জানা গিয়েছে, মামলাকারী ব্যক্তির বিবাহ হয় ১৯৮৯ সালে। কিন্তু তিনি বিয়ের কয়েক বছর পর বিবাহবিচ্ছেদের মামলা দায়ের করেন। স্ত্রীর ব্যবহার উগ্র, এই অভিযোগ এনে বিবাহবিচ্ছেদ চেয়েছিলেন তিনি। অভিযোগ, স্বামী এবং শ্বশুরবাড়ির অন্যান্যদের অপমান করেছেন স্ত্রী। স্বামীর বন্ধুবান্ধবের সামনেই তাঁর রোজগার নিয়ে খোঁটা দিয়েছেন। শুধু তাই নয়, ওই দম্পতির কোনও সন্তান নেই। সেই সূত্রে সকলের সামনে স্বামীর যৌনক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছেন বলে অভিযোগ স্ত্রীর বিরুদ্ধে।

এ ছাড়া, স্ত্রীর বিরুদ্ধে ব্যভিচারের অভিযোগও এনেছেন মামলাকারী। তিনি জানিয়েছেন, পরপুরুষের সঙ্গে তাঁর স্ত্রী শারীরিক সম্পর্ক গড়ে তুলেছেন। যাবতীয় অভিযোগের সপক্ষে তথ্যপ্রমাণ আদালতে জমা দিয়েছেন ওই ব্যক্তি। এর পরেই পারিবারিক আদালতে তাঁদের বিবাহবিচ্ছেদ সম্পন্ন হয়।

বিবাহবিচ্ছেদের পর স্বামীর কাছ থেকে স্থায়ী ভরণপোষণ চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হন অভিযুক্ত মহিলা। কিন্তু উচ্চ আদালত তাঁর আবেদন নাকচ করে দিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, বিবাহবিচ্ছেদের আগে এবং পরে মহিলা অন্য পুরুষের সঙ্গে সম্পর্কে লিপ্ত ছিলেন। ব্যভিচার এবং নিষ্ঠুরতার দায়ে তিনি অভিযুক্ত। তাই তিনি স্বামীর কাছ থেকে স্থায়ী ভরণপোষণ পাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adultery Punjab and Haryana High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE