Advertisement
২৪ এপ্রিল ২০২৪
BSF

Supreme Court: কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পঞ্জাব, বিএসএফ দ্বন্দ্ব এ বার আদালতে

বিএসএফ এবং পুলিশের সমন্বয়ের বিষয়ে পদক্ষেপ করতে শনিবার রাজ্যপাল জগদীপ ধনখড় নির্দেশ দিয়েছেন সে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে।

বিএসএফ নিয়ে দ্বন্দ্ব পৌঁছল আদালতে।

বিএসএফ নিয়ে দ্বন্দ্ব পৌঁছল আদালতে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ২০:৪৬
Share: Save:

বিএসএফ-এর এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কেন্দ্র-রাজ্য দড়ি টানাটানি এ বার পৌঁছল সুপ্রিম কোর্টে। বিএসএফ-এর এক্তিয়ার আন্তর্জাতিক সীমান্ত থেকে ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করার কেন্দ্রীয় সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে পঞ্জাব সরকার। আদালত সূত্রে জানা গিয়েছে, ৪ সপ্তাহ বাদে এই মামলার শুনানি হবে।

আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের ১৫ কিলোমিটার ভিতর পর্যন্ত এত দিন তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতারি চালাতে পারত বিএসএফ। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সেই নিয়মে বদলে এনে, ১৫ কিলোমিটারের এক্তিয়ার বাড়িয়ে ৫০ কিলোমিটার করে। তা নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়েছে পশ্চিমবঙ্গ ও পঞ্জাব। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। এ বার এই প্রসঙ্গ পৌঁছল আদালতে। কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গেল পঞ্জাবের চন্নী সরকার। সূত্রের খবর, এ বিষয়ে কেন্দ্রকে নোটিস পাঠানো হয়েছে।

অন্য দিকে, বিএসএফ ও পুলিশের সমন্বয়ের বিষয়ে পদক্ষেপ করতে শনিবারই পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় নির্দেশ দিয়েছেন সে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে। মুখ্যমন্ত্রী যে ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নয়া সিদ্ধান্তের বিরোধিতা করছেন, তাতেও ক্ষুব্ধ রাজ্যপাল। রাজ্যের পরিকল্পনা জানাতে এক মাস সময় দিয়েছেন তিনি। এ বার সেই বিএসএফ মামলা পৌঁছল শীর্ষ আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSF Supreme Court Charanjit Singh Channi Punjab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE