Advertisement
০২ মে ২০২৪
Bhagwant Mann

Bhagwant Mann: মদ্যপ অবস্থায় গুরুদ্বারে! পঞ্জাবের মুখ্যমন্ত্রী মানের বিরুদ্ধে পুলিশে নালিশ বিজেপির

ঝড় উঠেছে পঞ্জাবের রাজনীতিতে। মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের বিরুদ্ধে আজ পুলিশে অভিযোগ পর্যন্ত দায়ের করেছে বিজেপি।

ভগবন্ত মান।

ভগবন্ত মান।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ০৭:৩৫
Share: Save:

মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের বিরুদ্ধে ‘মদ্যপ অবস্থায়’ গুরুদ্বারে প্রবেশের অভিযোগ নিয়ে ঝড় উঠেছে পঞ্জাবের রাজনীতিতে।

অভিযোগ, ১৪ এপ্রিল, বৈশাখী উৎসবের সময়ে তখত দমদমা সাহিবে মুখ্যমন্ত্রী এসেছিলেন মদ্যপ অবস্থায়। এ নিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আজ পুলিশে অভিযোগ পর্যন্ত করেছে বিজেপি। আর এই বিতর্কের মধ্যেই আজ পঞ্জাবের প্রতিটি পরিবারের জন্য বিনামূল্যে দু’মাসে ছ’শো ইউনিট বিদ্যুৎ সরবরাহ করার কথা ঘোষণা করেছে আপ সরকার।

বিজেপি নেতা তাজিন্দর পাল সিংহ বাগ্গা আজ পুলিশে অভিযোগ জানিয়েছেন, বৈশাখী উৎসবের দিন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ভগবন্ত মান দমদমা সাহিব গুরুদ্বারে মদ্যপ অবস্থায় প্রবেশ করেছিলেন। তাঁর অভিযোগ নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের ডিজিকে অনুরোধ করেছেন বিজেপি নেতা। এর আগে শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটিও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে একই অভিযোগ এনেছিল। ভারতের কোনও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এই ধরনের অভিযোগ কার্যত নজিরবিহীন। এমন ঘটনা ঘটনোর জন্য মুখ্যমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত বলে দাবি তুলেছে বিরোধীরা। বিজেপির পাশাপাশি মুখ্যমন্ত্রীকে নিশানা করেছে শিরোমনি অকালি দলও। তবে আপ নেতৃত্ব ভগবন্ত মানের বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করে দিয়েছে। আপ সাংসদ রাঘব চাড্ডা বলেছেন, ‘‘বিধানসভা ভোটের হার হজম করতে পারছেন না বিরোধীরা। এজন্য তাঁরা অবান্তর কথা বলছেন আর চরিত্রহননের চেষ্টা করে চলেছেন।’’ মানের বিরুদ্ধে এমন অভিযোগের মধ্যেই পঞ্জাবের আপ সরকার আজ একমাস পূর্ণ করেছে। এ দিনই নির্বাচনী প্রতিশ্রুতি মেনে পঞ্জাব সরকার রাজ্যের প্রতি পরিবারে দু’মাসে বিনামূল্যে ছ’শো ইউনিট বিদ্যুৎ সরবরাহ করার কথা ঘোষণা করেছে। ১ জুলাই থেকে সিদ্ধান্ত কার্যকর হবে। মান জানিয়েছেন, এই মুহূর্তে পঞ্জাবে তফসিলি জাতি ও অনগ্রসর শ্রেণির পরিবারগুলি মাসে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে পেয়ে থাকেন। নতুন ব্যবস্থায় তাঁরা প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবেন। যদি তারা দু’মাসে ৬০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার করেন, সেক্ষেত্রে অতিরিক্ত ইউনিটের দাম দিতে হবে।

তবে রাজ্যের অন্যান্য পরিবারগুলির ক্ষেত্রে ভিন্ন শর্ত রেখেছে সরকার। তারা দু’মাসে ছ’শো ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে পাবেন। কিন্তু বিদ্যুতের ব্যবহার এর বেশি হলে পুরো দামই দিতে হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিল্পক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে না। ব্যবসার ক্ষেত্রেও দাম অপরিবর্তিত থাকছে। কৃষিতেও বিনামূল্যেই বিদ্যুৎ সরবরাহ করা হবে।

বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের শর্ত নিয়ে পঞ্জাব সরকারের সমালোচনায় নেমেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের সভাপতি অমরিন্দর সিংহ রাজা বলেছেন, ‘‘এই শর্ত আরোপের পর সময় এলেই বোঝা যাবে মানুষ আদৌ বিনামূল্যে বিদ্যুৎ পাবেন কি না।’’ আর জুলাই থেকে কেন সরকারের সিদ্ধান্ত কার্যকর হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস বিধায়ক সুখপাল সিংহ খাইরা। পঞ্জাব সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আপের শীর্ষ নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। টুইট করে আজ তিনি বলেছেন, ‘‘পঞ্জাব সরকার বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে, তাতেই বোঝা যায় অন্যান্য দলের মতো আপ মানুষকে মিথ্যা প্রতিশ্রুতি দেয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhagwant Mann Punjab Punjab Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE