Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
prison

জেলে বর বা বউয়ের সঙ্গে সময় কাটাতে ‘কেবিন’ কয়েদিদের, শর্ত সহজ, নয়া নিয়ম চালু হল ভারতেই

কারা বিভাগের আশা, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই নিজেদের আচরণ ভাল করার চেষ্টা করবেন। বন্দির সঙ্গে তাঁর স্বামী বা স্ত্রী দেখা করতে এলে বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে।

সব বন্দি জেলে এই সুযোগ পাবেন না।

সব বন্দি জেলে এই সুযোগ পাবেন না। —প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৩
Share: Save:

জেলেই সঙ্গীর (স্বামী বা স্ত্রী) সঙ্গে সময় কাটাতে পারবেন বন্দিরা। মঙ্গলবার থেকে পঞ্জাবের জেলে নতুন এই নিয়ম চালু করল কারা বিভাগ। যদিও সব বন্দি এই সুযোগ পাবেন না। ভারতে পঞ্জাবে প্রথম চালু হল এই নিয়ম।

কারা বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক ভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল, ভাটিণ্ডার মহিলা জেলে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। তবে ভয়ঙ্কর অপরাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি, যৌন হেনস্থায় জড়িতদের এই সুযোগ দেওয়া হবে না।

সঙ্গীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন সেই বন্দির আচরণ ভাল করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দু’ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ। ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সুযোগ। কারা বিভাগের ওই আধিকারিক বলেন, ‘‘যাঁরা দীর্ঘ দিন জেলে রয়েছেন, তাঁদেরই অগ্রাধিকার দেওয়া হবে। গোটা দেশে প্রথম পঞ্জাবেই সঙ্গীদের সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।’’

কারা বিভাগের আশা, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই নিজেদের আচরণ ভাল করার চেষ্টা করবেন। আর তাঁদের দাম্পত্যও গাঢ় হবে। বন্দির সঙ্গে তাঁর স্বামী বা স্ত্রী দেখা করতে এলে বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইআইভি বা কোনও সংক্রামক রোগ নেই, মেডিক্যাল শংসাপত্রও দেখিয়ে সেই প্রমাণও দিতে হবে স্বামী বা স্ত্রীকে। তবেই মিলবে দেখা করার সুযোগ।

দিন কয়েক আগে লুধিয়ানা জেলে নতুন নিয়ম চালু করা হয়েছে। নতুন নিয়মে জেলের মধ্যে একটি ঘরে পরিবার, প্রিয়জনদের সঙ্গে এক ঘণ্টা সময় কাটাতে পারবেন বন্দি এবং বিচারাধীনরা। মাসে দু’বার এই সুযোগ পাবেন বন্দিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE