Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘কৃষক বিরোধী’, কৃষি বিল নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব দিলজিৎ দোসাঞ্জ-সহ পঞ্জাবের শিল্পীরা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ সেপ্টেম্বর ২০২০ ১৮:২৪
দিলজিৎ দোসাঞ্জ। ফাইল চিত্র।

দিলজিৎ দোসাঞ্জ। ফাইল চিত্র।

কৃষি সংস্কার বিলের বিরুদ্ধে এ বার সরব হল পঞ্জাবের শিল্পীমহল। বিলের বিরোধিতা করে কৃষকদের পাশে দাঁড়ালের পঞ্জাবের খ্যাতনামা গায়ক-অভিনেত দিলজিৎ দোসাঞ্জ। তাঁকে সমর্থন জানিয়েছেন হরভজন মান, জিপ্পি গ্রেওয়াল, নিমরত খাইরার মতো আরও কয়েকজন শিল্পী।

লোকসভায় আগেই কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত বিতর্কিত বিল দু’টি পাশ করিয়ে নিয়েছিল নরেন্দ্র মোদীর সরকার। বিরোধীদের তুমুল বিক্ষোভ আর প্রতিবাদের মধ্য দিয়ে রবিবার রাজ্যসভাতেও এই বিল পাশ করিয়ে নিল তারা।

কৃষি বিলের বিরোধিতা করে গত কয়েক দিন ধরেই দেশের নানা প্রান্তে বিক্ষোভ চলছে। এ বার কৃষকদের সেই প্রতিবাদী স্বরকে আরও উচ্চগ্রামে তুলে ধরার জন্য সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করলেন দিলজিৎ দোসাঞ্জ। এই বিলকে ‘কৃষক বিরোধী’ বলেও তকমা দিয়েছেন তিনি।

দিলজিৎ বলেন, “কৃষকরা ফসলের মূল্য নির্ধারণ করতে পারবেন না। ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করতে পারবেন না। আমরা এক দিকে চাইব কৃষকরা দেশের খাদ্য জুগিয়ে যাক, কিন্তু তাঁরা ফসলের দাম ঠিক করতে পারবেন না, তা কী করে হয়?”

আরও পড়ুন: তুমুল অশান্তির মধ্যেই রাজ্যসভায় পাশ জোড়া কৃষি বিল

Advertisement

পরে টুইট করে তিনি আরও বলেন, “এটা কোনও রাজনৈতিক দলের বিষয় নয়। এটা কৃষকদের বিষয়। করজোড়ে বলছি, রাজনৈতিক ভেদাভেদ দূরে সরিয়ে দেশের ‘অন্নদাতা’দের অধিকার নিয়ে ভাবুন। আওয়াজ তুলুন।”

দিলজিৎ কৃষি বিলের বিরুদ্ধে সরব হলেও পঞ্জাবেরই আরও এক খ্যাতনামা গায়ক ডালের মেহন্দি কিন্তু মোদীতেই ভরসা রাখছেন। তিনি মোদী সরকারের কৃষি বিলের প্রশংসা করে কৃষকদের উদ্দেশে বলেন, “কৃষকদের জন্য আজ একটা বড় দিন। আমাদের সকলের জন্যও তাই।” এর পরই আশ্বস্তের সুরে তিনি বলেন, “আমিও এক জন কৃষক পরিবারের ছেলে। আমার অনুরোধ, কোনও রকম গুজবে কান দেবেন না। ভ্রান্তির শিকার হবেন না। এই বিল কৃষকদের ভালর জন্যই।”

আরও পড়ুন

Advertisement