Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ratna Bhandar of Jagannath Temple

পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভান্ডারে কত পরিমাণ সোনা আছে? প্রকাশ্যে এল সেই তথ্য

হলফনামায় মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, শেষ বার ১৯৭৮ সালে রত্নভান্ডার খোলা হয়েছিল। সেই সময় কী কী অলঙ্কার রাখা রয়েছে সেখানে, তা গোনা হয়েছিল।

Photo of Puri\\\\\\\\\\\\\\\'s Jagannath Temple

পুরীর জগন্নাথ মন্দির। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পুরী শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৭:১৮
Share: Save:

পুরীর জগন্নাথ মন্দির নিয়ে জনমানসে কৌতূহলের অন্ত নেই। রোজই লক্ষ লক্ষ ভক্ত সমাগম হয় মন্দিরে। জগন্নাথ মন্দিরের রত্নভান্ডারও আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে। এ বার মন্দিরের রত্নভান্ডারের সম্পদের পরিমাণ প্রকাশ্যে এল। পুরীর মন্দিরের রত্নভান্ডারে মোট সোনা রয়েছে প্রায় ১৫০ কেজি। ওড়িশা হাই কোর্টে এক হলফনামায় এই তথ্য তুলে ধরেছেন জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ (এসজেটিএ)। মঙ্গলবার ওড়িশা টিভি সূত্রে এই খবর জানা গিয়েছে।

হলফনামায় মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, শেষ বার ১৯৭৮ সালে রত্নভান্ডার খোলা হয়েছিল। সেই সময় কী কী অলঙ্কার রাখা রয়েছে সেখানে, তা গোনা হয়েছিল। রত্নভান্ডারে সোনার পাশাপাশি রুপোও রয়েছে। ১৮৪ কেজি রুপো রাখা আছে সেখানে।

মন্দির কর্তৃপক্ষের দেওয়া হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে যে, রত্নভান্ডারে তিনটি প্রকোষ্ঠ রয়েছে। ভিতরের প্রকোষ্ঠে যে সব অলঙ্কার রাখা আছে, সেগুলি কখনওই ব্যবহার করা হয়নি। অন্য একটি প্রকোষ্ঠে যে সব অলঙ্কার রাখা রয়েছে, তা বিভিন্ন অনুষ্ঠানের সময় ব্যবহার করা হয়। দৈনিক পুজোর জন্য যে সব গয়না ব্যবহার করা হয়, তা রাখা রয়েছে আরও একটি প্রকোষ্ঠে। বস্তুত, জগন্নাথ মন্দিরের রত্নভান্ডার খোলার দাবি জানিয়েছিলেন পুরীর গজপতি মহারাজা দিব্যসিংহ দেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jagannath temple puri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE