Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Death In USA

‘নিন্দনীয়’, অমরনাথ নিয়ে কড়া দূতাবাস

ঠিক কী ভাবে অমরনাথের মৃত্যু হল, তা জানা না-গেলেও আমেরিকার একটি সংবাদমাধ্যম সেন্ট লুইয়ের পুলিশের বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৭টা নাগাদ অমরনাথকে সেন্ট লুইয়ের ক্ল্যারেন্ডন সংলগ্ন ডেলমারের ৫১০০ ব্লকের রাস্তায় গুলি করে মারা হয়।

An image of the artist

অমরনাথ ঘোষ, নৃত্যশিল্পী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৫:২৩
Share: Save:

বীরভূমের নৃত্যশিল্পী অমরনাথ ঘোষ যে নিহতই হয়েছেন আমেরিকায়, তা জানা গেল শনিবার। এই খবর ঘিরে শুক্রবার দিনভর হইচই শুরু হওয়ার পরে এ দিন শিকাগোর ভারতীয় দূতাবাস জানিয়েছে, এই ঘটনাকে অত্যন্ত কড়া ভাবে দেখছে ভারত।

অমরনাথের উপরে হামলাকে ‘নিন্দনীয়’ আখ্যা দিয়ে ভারতীয় দূতাবাস জানিয়েছে, তারা বিষয়টি নিয়ে স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছে। এক্স হ্যান্ডলে দূতাবাস বলেছে, ‘‘মৃত অমরনাথ ঘোষের আত্মীয়দের সাহায্য করা হচ্ছে। নিন্দনীয় বন্দুক হামলার তদন্তের জন্য সেন্ট লুই পুলিশ এবং বিশ্ববিদ্যালয়ের (ওয়াশিংটন ইউনিভার্সিটি) কাছে বিষয়টি জোরালো ভাবে তোলা হয়েছে।’’

ঠিক কী ভাবে অমরনাথের মৃত্যু হল, তা জানা না-গেলেও আমেরিকার একটি সংবাদমাধ্যম সেন্ট লুইয়ের পুলিশের বক্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ৭টা নাগাদ অমরনাথকে সেন্ট লুইয়ের ক্ল্যারেন্ডন সংলগ্ন ডেলমারের ৫১০০ ব্লকের রাস্তায় গুলি করে মারা হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। আমেরিকার পেনসিলভেনিয়ার পিটসবার্গের ড্যুকেন ইউনিভার্সিটির অধ্যাপিকা নন্দিনী ভৌমিকের সঙ্গে নাচের সূত্রেই পরিচয় ছিল সিউড়ির বাসিন্দা অমরনাথের। শনিবার তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, অমরনাথ ফাইন আর্টস নিয়ে যেখানে পড়াশোনা করছিলেন, সেই ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকেও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নন্দিনী বলেন, “অমরনাথ ওয়াশিংটন ইউনিভার্সিটির এক জন ছাত্র। ফলে তাঁর মৃত্যুর বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দায় নিতেই হবে।” তাঁর দাবি, “অমরনাথ যেখানে থাকতেন, সেই জায়গাটা এমনিতেও খুব একটা নিরাপদ নয়। তার উপরে তিনি অশ্বেতাঙ্গ। আমার ধারণা, বিদ্বেষের শিকার হয়েছে অমরনাথ।’’ নন্দিনী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে চলেছেন। পাশাপাশি তিনি জানান, শিকাগোর ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, তদন্ত প্রক্রিয়ার উপরে তারা নজর রাখছে এবং স্থানীয় প্রশাসনের সঙ্গেও যোগাযোগ রাখছে।

ও দিকে, অমরনাথের শেষকৃত্যের জন্য অর্থসাহায্য চেয়ে অনলাইনে আবেদন করা হয়েছে। কুচিপুরী আর্ট অ্যাকাডেমির তরফ থেকে চাওয়া এই ডাকে সাড়াও পাওয়া যাচ্ছে। সিউড়িতে অমরনাথের আত্মীয়েরা যাঁর কাছ থেকে মৃত্যুর খবর পান, বলে জানিয়েছিলেন, সেই প্রবীণ পাউল ওরফে কৃষ এ দিন বলেন, “অমরনাথের সম্পর্কে যা যা তথ্য মিলছে, ওর সঙ্গে কী হয়েছে, সেই বিষয়ে আমি এই মুহূর্তে কিছুই বলতে পারব না। তবে কয়েক দিনের মধ্যেই সব তথ্য প্রকাশ্যে নিয়ে আসব।”

অমরনাথের মৃত্যুর খবরের প্রসঙ্গে সঠিক তথ্য জানতে চেয়ে শুক্রবার জেলাশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে আবেদন জানিয়েছিলেন তাঁর কাকা-কাকিমা। জেলাশাসক পূর্ণেন্দু মাজি বলেন, “অমরনাথের অভিভাবকদের আমি 'মদত' পোর্টালে আবেদন করতে বলেছি। কী ভাবে আবেদন করতে হয়, জানানো হয়েছে৷ এর ভিত্তিতে দূতাবাস থেকে খবর আসবে। তার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ করা সম্ভব।” অমরনাথের কাকা শ্যামল ঘোষ বলেন, “এখনও নতুন তথ্য পাইনি। কোথায় গেলে সঠিক তথ্য পাব, তা-ও জানি না। প্রশাসনের ভরসায় রয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unnatural death Dancer Birbhum Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE