Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

Rahul-Amarinder: জালিয়ানওয়ালা বাগ নিয়ে আলাদা সুর রাহুল-অমরেন্দ্রের

এমন ঘটনা সামনে আসায় বিরোধী দলগুলির নেতা ও ইতিহাসবিদদের একাংশ মোদী সরকারের সমালোচনা শুরু করেছিলেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৭:১২
Share: Save:

জালিয়ানওয়ালা বাগে ইতিহাসের চিহ্ন মুছে দেওয়া নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে কড়া ভাষায় আক্রমণ করলেন রাহুল গাঁধী। তবে এই সমালোচনাকে অনেকটাই লঘু করে দিয়ে আজ পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ জানিয়েছেন, বদলে যাওয়া জালিয়ানওয়ালা বাগকে দেখতে তাঁর ভালই লেগেছে!

নতুন করে সাজানো জালিয়ানওয়ালা বাগের উদ্বোধন করেছিলেন মোদী। তখনই দেখা গিয়েছিল, সেখানে বদলে দেওয়া হয়েছে ইতিহাসের অনেক চিহ্ন। জেনারেল ডায়ার ও তাঁর বাহিনী যে গলি দিয়ে ঢুকে নিরীহ মানুষের উপর গুলি চালিয়েছিল, ম্যুরালে সাজানো হয়েছে তার পাশের দেওয়াল। গুলি থেকে বাঁচতে মানুষ যে কুঁয়োয় ঝাঁপ দিয়েছিলেন, তা-ও ভেঙে ফেলে নতুন করে তৈরি হয়েছে। জালিয়ানওয়ালা বাগে চালু হয়েছে লেজ়ার প্রযুক্তি সহযোগে লাইট অ্যান্ড সাউন্ড।

এমন ঘটনা সামনে আসায় বিরোধী দলগুলির নেতা ও ইতিহাসবিদদের একাংশ মোদী সরকারের সমালোচনা শুরু করেছিলেন। অভিযোগ ছিল, সৌন্দর্যায়নের নামে ঐতিহাসিক স্মারকের বাণিজ্যিকীকরণ করেছে কেন্দ্রীয় সরকার। কংগ্রেস নেতা রাহুল গাঁধীও জালিয়ানওয়ালা বাগের রূপ বদলানো নিয়ে আজ মোদী সরকারের তীব্র সমালোচনা করেছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘‘দেশের জন্য জীবন দেওয়ার ব্যাপার যাঁদের বোধগম্য হয় না, তাঁরাই জালিয়ানওয়ালা বাগের শহিদদের এ ভাবে অপমান করতে পারেন। আমি একজন শহিদের ছেলে— কোনও ভাবেই তাঁদের প্রতি এই অপমানকে সহ্য করব না। আমরা এই আশোভন নির্মমতার বিরুদ্ধে।’’

রাহুলের আক্রমণ অবশ্য অনেকটাই ভোঁতা হয়ে গিয়েছে কংগ্রেসি মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের বক্তব্যে। জালিয়ানওয়ালা বাগের নতুন রূপ নিয়ে তৈরি হওয়া বিতর্ক প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন অমরেন্দ্র। সেই সময়ে তিনি মন্তব্য করেন, ‘‘জানিনা কী বদলানো হয়েছে। আমার কিন্তু জালিয়ানওয়ালা বাগকে দেখতে ভাল লেগেছে।’’ গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার পঞ্জাবের রাজনীতি নিয়ে বেশ কিছু দিন থেকে অস্বস্তিতে রয়েছে কংগ্রেস হাইকমান্ড। এ বার জালিয়ানওয়ালা বাগ বিতর্কে মুখ খুলে দলে অস্বস্তি বাড়ালেন অমরেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Captain Amarinder Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE