Advertisement
০৭ মে ২০২৪
Bharat Jodo Yatra

ডিসেম্বরে দ্বিতীয় ‘ভারত জোড়োর’ চিন্তা কংগ্রেসে

কংগ্রেস সূত্রের খবর, প্রাথমিক ভাবে পরিকল্পনা ছিল গুজরাত থেকে দ্বিতীয় ভারত জোড়ো যাত্রা শুরু হয়ে উত্তর-পূর্বে শেষ হবে।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৯
Share: Save:

পূর্বনির্ধারিত পরিকল্পনা অনুযায়ী রাহুল গান্ধী ২ অক্টোবর থেকে দ্বিতীয় ভারত জোড়ো যাত্রা শুরু না-ও করতে পারেন। তার বদলে তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান ও মিজ়োরামের বিধানসভা নির্বাচন মিটে গেলে ডিসেম্বর থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করা নিয়ে কংগ্রেসের অন্দরমহলে ভাবনাচিন্তা চলছে।

কংগ্রেস সূত্রের খবর, প্রাথমিক ভাবে পরিকল্পনা ছিল গুজরাত থেকে দ্বিতীয় ভারত জোড়ো যাত্রা শুরু হয়ে উত্তর-পূর্বে শেষ হবে। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে ফের যাত্রা শুরু করা নিয়ে দাবি উঠেছে। এ বার ভারত জোড়ো যাত্রার নাম সর্বোদয় যাত্রা হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে। তবে কংগ্রেসের অনেকেই মনে করছেন, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের সময়ে যাত্রা হলে সেখানেই কংগ্রেসের শক্তিক্ষয় হবে। সে ক্ষেত্রে নির্বাচন মিটে গেলে ডিসেম্বর থেকে যাত্রা করা উচিত। তা হলে একেবারে লোকসভা নির্বাচনের আগে যাত্রা শেষ হবে। তার প্রভাবও অনেক বেশি হবে। আগামী দু’মাস কংগ্রেস নেতৃত্ব পুরোপুরি ভোটের প্রচারে মন দিতে পারবেন। রাহুল নিজে একাধিক বার ইঙ্গিত দিয়েছেন, ভারতের দক্ষিণ থেকে উত্তরে ভারত জোড়ো যাত্রার বদলে এ বার পূর্ব-পশ্চিম যাত্রা নিয়ে ভাবনাচিন্তা চলছে। কংগ্রেস সূত্রের বক্তব্য, দ্বিতীয় ভারত জোড়ো যাত্রা যে হবেই, তাতে কোনও সংশয় নেই। শুধু এখন সময় ঠিক করা বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Yatra Congress Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE