×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

সংসদীয় কমিটির বৈঠক নিয়ে চাপ রাহুলেরও

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৯ মে ২০২০ ০৫:০৭
রাহুল গাঁধী। ফাইল চিত্র।

রাহুল গাঁধী। ফাইল চিত্র।

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সংসদীয় কমিটির বৈঠক চালু করার ব্যাপারে ‘বন্ধু’ বিজু জনতা দলের অনুরোধে বিষয়টি নিয়ে দ্রুত এগোচ্ছে কেন্দ্রীয় সরকার। সংসদীয় সূত্রে জানা গিয়েছে, লোকসভার স্পিকার ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু দুই কক্ষের সেক্রেটারি জেনারেলকে নির্দেশ দিয়েছেন, গোপনীয়তা বজায় রেখে সংসদীয় কমিটির বৈঠক কী ভাবে করা সম্ভব, তা খতিয়ে দেখতে। তাৎপর্যপূর্ণ ভাবে সরকারপক্ষের উপর চাপ আরও বাড়িয়ে কংগ্রেস নেতা রাহুল গাঁধী আজ বলেছেন, ‘আর দেরি না করে সংসদীয় স্থায়ী কমিটির আলোচনায় বসা অত্যন্ত জরুরি।’ প্রসঙ্গত এর আগে পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান কংগ্রেসের অধীর চৌধুরীও বৈঠক করার আবেদন জানিয়েছিলেন। সূত্রের খবর, বিষয়টিকে এতটাই গুরুত্ব দেওয়া হয়েছে যে, লকডাউনের মধ্যেও বেঙ্কাইয়া এবং ওম বিড়লা উপরাষ্ট্রপতির সরকারি বাসভবনে বৈঠক করেছেন গতকাল। সিদ্ধান্ত হয়েছে, অদূর ভবিষ্যতে যদি মুখোমুখি বসে এই বৈঠক করানো সম্ভব না হয়, তাহলে বিকল্প ব্যবস্থা (ভিডিয়ো মাধ্যমে) খতিয়ে দেখা হবে।

তেইশটি রাষ্ট্রের উদাহরণ তুলে ধরে করোনা সংক্রমণের কারণে বন্ধ থাকা সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনলাইনের মাধ্যমে চালু করতে লোকসভার স্পিকার ওম বি়ড়লাকে চিঠি দিয়ে অনুরোধ করেছেন বিজেডি সাংসদ ভ্রাতৃহরি মহতাব। তাঁর বক্তব্য, সংসদীয় বৈঠকের গোপনীয়তা রক্ষার জন্য ঘরে কোনও ক্যামেরা না থাকা নিয়ে সংসদীয় কানুন রয়েছে ঠিকই। কিন্তু বৈঠকের আলোচ্যবস্তুর গুরুত্ব অনুযায়ী, অস্বাভাবিক পরিস্থিতিতে স্পিকারের ক্ষমতা রয়েছে ওই সংসদীয় নিয়ম সংশোধন করার।

শ্রম মন্ত্রকের স্থায়ী কমিটির চেয়ারম্যান ভ্রাতৃহরির বক্তব্য, ২০১৯ সালের শ্রম আইন সংক্রান্ত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আইন সংশোধনের কাজ আটকে রয়েছে।

Advertisement

আরও পড়ুন: করোনাভাইরাসকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে, সেটাই বড় চ্যালেঞ্জ: কেন্দ্র

করোনা নিয়েও রাজনীতি করছে বিজেপি, অভিযোগ

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement