Advertisement
১৯ মে ২০২৪
Rahul Gandhi

দলিত প্রধানমন্ত্রী চুপ জাতগণনায়: রাহুল

মধ্যপ্রদেশে বিধানসভার ২৩০টি আসনে ১৭ নভেম্বর ভোট। বৃহস্পতিবার সাতনায় নির্বাচনী জনসভা করেন নরেন্দ্র মোদী।

Rahul Gandhi.

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৬:৪৮
Share: Save:

মধ্যপ্রদেশের নির্বাচনী জনসভা থেকে জাতগণনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি আক্রমণে শানালেন রাহুল গান্ধী। বললেন, নিজেকে দলিত বলে পরিচয় দেন মোদী। সেই পরিচয়ের জোরেই প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন উনি। অথচ, পিছিয়ে পড়া সম্প্রদায়কে নিয়ে সমীক্ষার কথা উঠলেই উনি চুপ করে থাকেন। কংগ্রেসের এই সাংসদ বলেন, “দেশে দলিতেরা যখন চরম আর্থিক দুরবস্থায়, আমাদের দলিত প্রধানমন্ত্রী কখনও একই পোশাক দু’বার পরেন না। সারা দিনে বহু বার পোশাক বদলান, তার মধ্যে একটা বা দুটো শুট আবার হয় লক্ষাধিক টাকা মূল্যের।” রাহুল তার পরে হেসে বলেন, “আমি কিন্তু এই এক সাদা টি-শার্টেই স্বচ্ছন্দ।”

মধ্যপ্রদেশে বিধানসভার ২৩০টি আসনে ১৭ নভেম্বর ভোট। বৃহস্পতিবার সাতনায় নির্বাচনী জনসভা করেন নরেন্দ্র মোদী। পরের দিন একই জেলায় সভা করতে এসে মধ্যপ্রদেশের বিজেপি সরকারের পাশাপাশি রাহুল নিশানা করেন মোদীকেও। বলেন, জাতগণনা হল এক্স-রে-র মতো। সমাজের পিছিয়ে পড়া অংশের মানুষের অবস্থান এই সমীক্ষার ফলে ছবির মতো বোঝা যাবে। মধ্যপ্রদেশে ক্ষমতায় এলে কংগ্রেস জাতগণনা করাবে বলে ঘোষণা করেন রাহুল। জানান— মধ্যপ্রদেশে তো বটেই, কেন্দ্রে সরকার গড়ার পরে গোটা দেশেই জাতগণনা করাবে কংগ্রেস। সেই রিপোর্ট ধরে উন্নয়নের গতিপথ নির্ধারণ করা হবে।

এর পরেই এই প্রসঙ্গে মোদীকে নিশানা করে রাহুল বলেন, “উনি নিজেকে দলিত বলে পরিচয় দেন। প্রধানমন্ত্রীর কুর্সিতেও বসেছেন দলিত পরিচয়ের জোরে। কিন্তু পিছিয়ে পড়া সম্প্রদায়গুলি অবস্থা নিয়ে সমীক্ষার দাবি যখনই ওঠে, উনি মুখে কুলুপ আঁটেন।” মোদীর বহুমূল্য পোশাকের উল্লেখও করেন রাহুল। একই সঙ্গে দেশে ক্রমবর্ধমান বেকারত্বের জন্য তিনি মোদী সরকারকে দায়ী করেন। বলেন, ভারত জোড়ো যাত্রার সময়ে বহু যুবকের সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁদের যোগ্যতা রয়েছে, দেশের জন্য কিছু করতে চান তাঁরা। কিন্তু সেই সুযোগ তাঁরা পাচ্ছেন না। রাহুল বলেন, সাধারণ মানুষের কথা ভাবে না বিজেপি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi PM Narendra Modi BJP Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE