Advertisement
১৯ মে ২০২৪
Rahul Gandhi

হুমায়ুনের সমাধির কাছে রাহুলের নতুন ঠিকানা

গুজরাতের আদালত রাহুল গান্ধীকে মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদণ্ড দেওয়ার পরে তাঁর সাংসদ পদ খারিজ হয়ে যায়।

Rahul Gandhi.

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০৬:৩৭
Share: Save:

শের শাহ সুরির কাছে যুদ্ধে হেরে গিয়ে হুমায়ুনকে ভারত ছেড়ে পালাতে হয়েছিল। নিজের শক্তি বাড়িয়ে, নতুন উদ্যমে ফিরে এসে ফের মুঘল সাম্রাজ্যের সিংহাসন দখল করেছিলেন হুমায়ুন।

সেই হুমায়ুনের সমাধির সামনেই দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন ইস্টে তিন তলা বাড়ির একটি ফ্ল্যাট এ বার রাহুল গান্ধীর নতুন ঠিকানা হতে চলেছে। গুজরাতের আদালত রাহুল গান্ধীকে মানহানির মামলায় দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদণ্ড দেওয়ার পরে তাঁর সাংসদ পদ খারিজ হয়ে যায়। তার পরেই সাংসদ হিসেবে পাওয়া তুঘলক লেনের সরকারি বাংলো ছেড়ে দিয়েছিলেন রাহুল। গত তিন মাস সনিয়া গান্ধীর সরকারি বাসভবন ১০, জনপথে মায়ের সঙ্গেই থাকতেন। লাটিয়ান্সের দিল্লির বাইরে এ বার তাঁর নতুন ঠিকানা নিজামুদ্দিন ইস্টে বি-২ নম্বর বাড়ি। এই বাড়ির উপর থেকে সরাসরি হুমায়ুনের সমাধি দেখা যায়।

গুজরাতের নিম্ন আদালতের শাস্তির রায় গুজরাত হাই কোর্টও বহাল রেখেছে। কংগ্রেস সূত্রের খবর, চলতি সপ্তাহেই সুপ্রিম কোর্টে এর বিরুদ্ধে মামলা দায়ের হবে। মোদী-পদবি নিয়ে মন্তব্যের জন্য রাহুলের বিরুদ্ধে গুজরাতের আদালতে মানহানির মামলাকারী পূর্ণেশ মোদীও সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দায়ের করে রেখেছেন। যাতে তাঁদের বক্তব্য না শুনে সুপ্রিম কোর্ট কোনও রায় না দেয়। সুপ্রিম কোর্ট তাঁর সাজায় স্থগিতাদেশ জারি না করলে রাহুলের সাংসদ পদ ফেরার সম্ভাবনা নেই। ফের সরকারি বাংলো বরাদ্দ হওয়ারও সম্ভাবনা নেই। তার অপেক্ষা না করে রাহুল নিজের মতো বাড়ি খুঁজে নিয়েছেন।

কংগ্রেস সূত্রের খবর, নিজামুদ্দিন ইস্টের এই বাড়িতে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত নব্বইয়ের দশকে প্রায় আট বছর কাটিয়েছিলেন। মুখ্যমন্ত্রিত্ব চলে যাওয়ার পরে ফের তিনি এই বাড়িতে থাকতেন। তাঁর প্রয়াণের পরে এত দিন তাঁর ছেলে, কংগ্রেস নেতা সন্দীপ দীক্ষিত এই বাড়িতে থাকতেন। সন্দীপ রাহুলের জন্য এই বাড়ি ছেড়ে কয়েক পা দূরেই অন্য একটি বাড়িতে সরে যাচ্ছেন।

গান্ধী পরিবারের কোনও সদস্য সরকারি বাংলোর বদলে শেষ কবে অন্য বাড়িতে থেকেছেন, তা কংগ্রেসের কেউই মনে করতে পারছেন না। এর আগে এসপিজি নিরাপত্তা উঠে যাওয়ায় প্রিয়ঙ্কা গান্ধী বঢরাকে দিল্লির লোধী রোডের সরকারি বাংলো ছাড়তে হয়েছিল। কিছু দিন গুরুগ্রামে কাটিয়ে তিনি এখন সপরিবার খান মার্কেটের পাশেই সুজন সিংহ পার্কের একটি ফ্ল্যাটে থাকেন। এ বার রাহুল সরে যাচ্ছেন হুমায়ুনের সমাধির পাশে। কংগ্রেস নেতাদের মনে প্রশ্ন, রাহুল কি হুমায়ুনের মতো কংগ্রেসের হৃতগৌরব পুনরুদ্ধার করতে পারবেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE