×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুলাই ২০২১ ই-পেপার

‘সরকারের ব্যর্থতা দেশকে লকডাউনের পথে ঠেলে দিচ্ছে’, মোদীকে চিঠি রাহুলের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ মে ২০২১ ১১:৪৪


গ্রাফিক: শৌভিক দেবনাথ

দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। চিঠির শুরুতে কোভিড পরিস্থিতি সামলতে প্রশাসনের কী করা উচিত, তা নিয়ে একাধিক পরামর্শ দিলেও শেষের দিকে এসে কেন্দ্রকে দুষলেন রাহুল। লিখলেন, ‘কোভিড পরিস্থিতি সামলাতে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা দেশকে ফের অবশ্যম্ভাবী লকডাউনের দিকে ঠেলে দিচ্ছে’। রাহুল মনে করেন, মোদী সরকার করোনার বিরুদ্ধে আগেভাগে জয় ঘোষণা করে দিয়েছিল। সেই কারণেই আজ দেশের এই অবস্থা। যা পরিস্থিতি, তাতে দেশের স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়ার মুখে।

মোদীকে লেখা চিঠিতে রাহুল প্রথমেই প্রধামমন্ত্রীকে মনে করিয়ে দিয়েছেন প্রাথমিক কর্তব্যের কথা। লিখেছেন, ‘কোভিড সুনামি সমান তালে তাণ্ডব চালানোয় আমি আপনাকে চিঠি লিখতে বাধ্য হচ্ছি। এই অভূতপূর্ব সংকটের সময়ে আপনার একমাত্র প্রাধান্য হওয়া উচিত সাধারণ মানুষের কল্যাণ। দেশের মানুষ যে প্রবল কষ্টের মধ্যে দিয়ে চলেছেন, তা থামাতে আপনার সব কিছু করা উচিত। পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও ভারতের দায়িত্বের কথা মনে রাখা প্রয়োজন’।

রাহুল চিঠিতে জানিয়েছেন, ভারতের নাগরিক বৈচিত্র্যের কারণেই ভাইরাস এতবার রূপ পাল্টে আক্রমণ করতে পারছে। আরও ভয়াবহ হচ্ছে তার প্রকার। সেই পরিস্থিতিতে তিনি চারটি বিশেষ দিকের কথা উল্লেখ করেছেন। চিঠিতে লিখেছেন, ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে দেশে ভাইরাসের প্রজাতি পরিবর্তনের দিকে নজর রাখা, নতুন প্রজাতির উপর ভাইরাসের কর্মক্ষমতা কতটা, তা বিচার করা, দেশের মানুষের দ্রুত টিকাকরণ করা ও ভারতের আবিষ্কার সম্পর্কে সারা পৃথিবীর মানুষকে অবগত করা’।

Advertisement
Advertisement