Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coromandel Express accident

করমণ্ডল বিপর্যয়কাণ্ডে সিবিআই তদন্তের সুপারিশ করল রেল, জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ ওড়িশায় বালেশ্বরের কাছে বাহানগা বাজারে দুর্ঘটনার কবলে পড়ে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস এবং বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। মৃত্যু হয়েছে ২৮৮ জনের।

photo of Coromandel Express accident

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভুবনেশ্বর শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৮:৪৫
Share: Save:

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ করল রেল। রবিবার সন্ধ্যায় এ কথা জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলমন্ত্রী বলেছেন, ‘‘যা কিছু তথ্য পাওয়া গিয়েছে, সব মাথায় রেখেই এই দুর্ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে দেওয়ার সুপারিশ করেছে রেলওয়ে বোর্ড।’’

শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ ওড়িশায় বালেশ্বরের কাছে বাহানগা বাজারে দুর্ঘটনার কবলে পড়ে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস এবং বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। একই সঙ্গে দুর্ঘটনাগ্রস্ত হয় একটি মালগাড়িও। এই ৩ ট্রেনের দুর্ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যদিও রবিবার সকালে ওড়িশা সরকার মৃতের সংখ্যা ২৭৫ বলে জানিয়েছে।

রবিবার সকালে ওড়িশার বাহানগা বাজারের দুর্ঘটনাস্থলে দাঁড়িয়ে সরকারি সংবাদমাধ্যম দূরদর্শনকে সাক্ষাৎকার দেন রেলমন্ত্রী। সেই সময় তিনি বলেছিলেন, “রেলের নিরাপত্তা সংক্রান্ত কমিশনার(সিআরএস) গতকাল দুর্ঘটনাস্থলে ছিলেন... সিআরএস সবার সঙ্গে কথা বলেছেন এবং দ্রুত তদন্ত করেছেন। দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা গিয়েছে।’’ এর পরই তাঁর মন্তব্য, ‘‘এই কাজ যাঁরা ঘটিয়েছেন তাঁদেরও চিহ্নিত করে ফেলা হয়েছে।’’

তা হলে কি চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার নেপথ্যে যান্ত্রিক ত্রুটির সম্ভাবনা উড়িয়েই দিলেন রেলমন্ত্রী? এই প্রশ্নের উত্তরে অবশ্য অশ্বিনী বলেছিলেন, “এখনই এই নিয়ে মন্তব্য করা ঠিক হবে না।” তদন্ত-রিপোর্ট প্রকাশ্যে আসা পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন তিনি। তার পরে রবিবার সন্ধ্যায় দুর্ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার সুপারিশের কথা জানালেন রেলমন্ত্রী।

শনিবার দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে বালেশ্বর হাসপাতালে গিয়ে আহতদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। তার পরই তিনি জানান যে, এই ঘটনায় যাঁরা জড়িত, দোষ প্রমাণ হলে তাঁদের কঠোর শাস্তি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE