×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

সোমবার থেকে ১৫ দিনের লকডাউন রাজস্থানে, বন্ধ থাকবে অফিস, বাজার

সংবাদ সংস্থা
জয়পুর ১৯ এপ্রিল ২০২১ ১০:০০


ফাইল চিত্র।

দেশ জুড়ে বাড়ছে কোভিড সংক্রমণ। বেশ কিছু রাজ্যে পরিস্থিতি উদ্বেগজনক। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১৯ এপ্রিল, সোমবার থেকে ১৫ দিনের জন্য লকডাউনের ঘোষণা করল রাজস্থান সরকার। অর্থাৎ আগামী ৩ মে পর্যন্ত লকডাউন চলবে মরু রাজ্যে।

রাজস্থান সরকারের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ১৯ এপ্রিল ভোর ৫টা থেকে ৩ মে ভোর ৫টা পর্যন্ত লকডাউন চলবে। সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানিয়েছে অশোক গহলৌত সরকার। লকডাউন চলাকালীন ৩ মে পর্যন্ত রাজস্থানের সব অফিস ও বাজার বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে।

রাজস্থানের স্বরাষ্ট্র সচিব অভয় কুমার নির্দেশিকায় জানিয়েছেন, এই ১৫ দিনে শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দোকান ও অফিস খোলা থাকবে। সন্ধ্যা ৭টা পর্যন্ত সবজি ও ফল বিক্রি করা যাবে। ভোর ৪টে থেকে সকাল ৮টা পর্যন্ত খবরের কাগজ বিক্রি করা যাবে। এ ছাড়া প্যাকেটজাত খাবার, রেস্তরাঁ ও মিষ্টির দোকান থেকে রাত ৮টা পর্যন্ত হোম ডেলিভারির ব্যবস্থা থাকবে।

Advertisement

রাজস্থানে সব শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং সেন্টার, সিনেমা হল, মাল্টিপ্লেক্স ও বিনোদন পার্ক বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া কোনও রাজ্য থেকে রাজস্থানে ঢুকতে গেলে কোভিড নেগেটিভ রিপোর্ট নিয়ে যেতে হবে বলেই জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৩ হাজার ৮১০ জন। এক দিনে দেশে আক্রান্তের নিরিখে এই সংখ্যা এখনও অবধি সর্বোচ্চ। সংক্রমণের সঙ্গে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১ হাজার ৬১৯ জনের। এক দিনে মৃত্যুর নিরিখে গোটা করোনা পর্বে যা সর্বোচ্চ।

এই পরিস্থিতিতে এর আগে ১৬ এপ্রিল থেকে রাজস্থানে নাইট কার্ফু ঘোষণা করেছিল সরকার। এ বার ১৫ দিনের জন্য লকডাউনের ঘোষণা করা হল।

Advertisement