Advertisement
০৪ মে ২০২৪
Ashok Gehlot

‘বিচারবিভাগের অন্দরে দুর্নীতি’! বিতর্কিত মন্তব্য রাজস্থানের মুখ্যমন্ত্রী গহলৌতের, চাইলেন ক্ষমা

গত ৩০ অগস্ট মুখ্যমন্ত্রী গহলৌত আদালতের সাম্প্রতিক কিছু নির্দেশ সম্পর্কে উষ্মা প্রকাশ করে বলেছিলেন, ‘‘এখন বিচারবিভাগেও দুর্নীতি ছড়িয়ে পড়েছে।’’

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৭:৩৯
Share: Save:

বিচারবিভাগের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা অশোক গহলৌত। মাসখানেক আগে বিচারবিভাগের অন্দরে দুর্নীতির অভিযোগ তুলে তিনি যে মন্তব্য করেছিলেন, মঙ্গলবার তার জন্য রাজস্থান হাই কোর্টের কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন তিনি।

গত ৩০ অগস্ট মুখ্যমন্ত্রী গহলৌত আদালতের সাম্প্রতিক কিছু নির্দেশ সম্পর্কে উষ্মা প্রকাশ করে বলেছিলেন, ‘‘এখন বিচারবিভাগেও দুর্নীতি ছড়িয়ে পড়েছে। আমি শুনেছি যে কিছু আইনজীবী নিজেরাই লিখিত ভাবে রায়ের বয়ান তৈরি করেন এবং সেই একই রায় ঘোষণার ব্যবস্থাও করে ফেলেন।’’ তাঁর ওই মন্তব্যের পরেই রাজস্থান রাজনীতিতে তৈরি হয়েছিল বিতর্ক। বিরোধী দল বিজেপি গহলৌতের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলেছিল। জোধপুর হাই কোর্টে আইনজীবীরা প্রতীকী ধর্মঘট পালন করেছিলেন।

এর পাশাপাশি, গহলৌতের বিরুদ্ধে রাজস্থান হাই কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের করেছিলেন আইনজীবীদের একাংশ। সেই মামলার শুনানি পর্বেই মঙ্গলবার নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করেন মরুরাজ্যের মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, গহলৌতের ওই মন্তব্যের দু’সপ্তাহ আগেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ‘বিচারব্যবস্থার একটি অংশ’ এবং কলকাতা হাইকোর্টের এক বিচারপতির বিরুদ্ধে মন্তব্য করেছিলেন। তাঁর ওই মন্তব্যের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য-সহ কয়েক জন আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE