Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অভিনন্দনের বীরত্বের কাহিনি এ বার পড়ানো হবে স্কুলেও

সংবাদ সংস্থা
জয়পুর ০৫ মার্চ ২০১৯ ১৫:৫৯
অভিনন্দনের কাহিনি পড়াবে রাজস্থানের স্কুল ছাত্ররা। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

অভিনন্দনের কাহিনি পড়াবে রাজস্থানের স্কুল ছাত্ররা। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এই মুহূর্তে দেশনায়কের সম্মান পাচ্ছেন। মিগ-২১ যুদ্ধবিমান দিয়ে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করে পাক সেনার হাতে বন্দি হয়েছিলেন তিনি। তারপর তাঁকে ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান। দেশে ফেরার পর থেকেই বীরের সম্মান পাচ্ছেন অভিনন্দন।

এ বার অভিনন্দনের বীরত্বকে সম্মান জানাতে ব্যতিক্রমী পদক্ষেপ করল রাজস্থান সরকার। সোমবার রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিংহ দোতাসরা জানিয়েছেন, অভিনন্দনের বীরত্বের কাহিনী অন্তর্ভুক্ত হবে সে রাজ্যের স্কুল সিলেবাসে। নিজের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টে এই অন্তর্ভুক্তির খবর তিনি পোস্ট করে জানিয়েছেন। তবে কোন শ্রেণীর সিলেবাসে পড়ানো হবে অভিনন্দনের বীরত্ব, সে ব্যাপারে তিনি কিছু জানাননি।

পুলওয়ামা কাণ্ডে সৈনিকদের বীরগাথা সিলেবাসে অন্তর্ভুক্তির জন্য ইতিমধ্যেই গঠন করা হয়েছে সিলেবাস রিভিউ কমিটি। সে রাজ্যের শিক্ষামন্ত্রীর তৈরি করা সেই কমিটি পাঠ্য বইয়ের সিলেবাস খতিয়ে দেখে রিপোর্ট দেবে। নতুন বিষয় অন্তর্ভুক্তির বিষয়টি নিয়েও সিদ্ধান্ত নেবে ওই কমিটি।

Advertisement

সম্প্রতি রাজস্থানের শিক্ষা দফতর সিকারে তৈরি করেছে গভর্মেন্ট ডিফেন্স অ্যাকাডেমি। সেই ডিফেন্স অ্যাকাডেমির নাম রাখা হয়েছে, মহারাও শেখাজি বাল প্রশিক্ষণ অ্যাকাডেমি। ভারতীয় সেনা, নেভি ও এয়ারফোর্সে চাকরির জন্য তরুণদের প্রশিক্ষণ দেবে এই কমিটি। এই অ্যাকাডেমি তৈরিতে ব্যয় হয়েছে প্রায় ৩১ কোটি ৫০ লক্ষ টাকা।

আরও পড়ুন: নাম অভিনন্দন হলেই পিৎজা বিনামূল্যে! রেস্তরাঁর অফার নিয়ে বিতর্ক

আরও পড়ুন

Advertisement