Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Cow Urine

Covid in India: গোমূত্র, গঙ্গাজল, দুধের মিশ্রণ ছড়িয়ে দিলেই কেল্লাফতে, ধারেকাছে ঘেঁষবে না কোভিড!

এই তিনটির মিশ্রণ চারদিকে ছড়িয়ে দিলে নাকি কারও ধারেকাছে ঘেঁষতে পারবে না কোভিড!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৮:৪৬
Share: Save:

করোনাভাইরাস ‘তাড়ানো’র অভিনব উপায় সামনে নিয়ে এল রাজস্থানের একটি গ্রাম। এর জন্য লাগবে গোমূত্র, কাঁচা দুধ এবং গঙ্গার পবিত্র জল। এই তিনটির মিশ্রণ চারদিকে ছড়িয়ে দিলে নাকি কারও ধারেকাছে ঘেঁষতে পারবে না কোভিড! আর তাই কোভিড নিয়মবিধি উপেক্ষা করে কয়েকশো লোকের জমায়েতে ঘটা করে পালন হল গোমূত্র, দুধ এবং গঙ্গাজলের মিশ্রণ ছড়ানোর রীতি। রাজস্থানের পালি জেলার আকেলি গ্রামের ঘটনা।

শুধু কোভিডের ক্ষেত্রেই নয়, গোমূত্র, দুধ এবং গঙ্গাজল দিয়ে যে কোনও রোগ তাড়ানোর রীতি এই গ্রামে বহু পুরনো। গত শনিবার রাত ১২টার সময় গ্রামের সীমান্তে এসে জমায়েত করেন কয়েকশো মানুষ। তারপর ওই তিন উপাদান মিশিয়ে সেই মিশ্রণ গ্রামের সীমানা বরাবর ৩ কিলোমিটার রাস্তায় ছড়িয়ে দেন তাঁরা। ভোর ৩টে পর্যন্ত চলে এই রীতি। এই রীতি পালনের সময় কেউই কোভিড নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখেননি। এমনকি বেশিরভাগের মুখে মাস্কও ছিল না বলে প্রশাসনসূত্রে খবর।

যে এলাকায় এই ঘটনা ঘটেছে, তা জেলা সদর দফতর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে অবস্থিত। তা সত্ত্বেও কেন এত মানুষের জমায়েত হতে দিল প্রশাসন, সে প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan COVID 19 Cow Urine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE