Advertisement
০২ মে ২০২৪
Maternity Leave

সেনাবাহিনীতে অফিসারদের মতোই মাতৃত্বকালীন সুবিধা পাবেন মহিলা জওয়ানেরা, সম্মতি রাজনাথের

বিবৃতি অনুসারে, মহিলা সেনার র‌্যাঙ্কের উপর সুবিধা নির্ভর করবে না। সেনাবাহিনীতে নিচুতলার মহিলা জওয়ানেরাও ঊর্ধ্বতনদের মতোই সুবিধা পাবেন।

image of woman jawan

সেনাবাহিনীতে এখন থেকে মাতৃত্বকালীন সুবিধা পাবেন সকল মহিলা জওয়ানেরা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ২৩:১৭
Share: Save:

অগ্নিবীর প্রকল্পে অধীনে নিযুক্ত মহিলা জওয়ানরাও এ বার থেকে মাতৃত্বকালীন, সন্তান পালন এবং দত্তক নেওয়ার যাবতীয় সুবিধা পাবেন। সেনাবাহিনীর বাকি মহিলা অফিসারদের মতোই। প্রস্তাবে সম্মতি দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। রবিবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সকল মহিলা সেনা, নাবিক এবং বায়ুসেনা এখন থেকে একই রকম সুবিধা পাবেন।

বিবৃতি অনুসারে, মহিলা সেনার র‌্যাঙ্কের উপর সুবিধা নির্ভর করবে না। সেনাবাহিনীতে নিচুতলার মহিলা জওয়ানেরাও ঊর্ধ্বতনদের মতোই সুবিধা পাবেন। এত দিন পর্যন্ত সেনাবাহিনীতে শুধু অফিসার পদেই মহিলাদের নিয়োগ করা হত। অন্য পদে (ওআর) মহিলাদের নিয়োগ করা হত না। অগ্নিবীর প্রকল্পে তার থেকে নিচু পদেও নিয়োগ করা হচ্ছে। তার ফলে নিচু পদে কর্মরত মহিলাদেরও মাতৃত্বকালীন ছুটির প্রয়োজন হচ্ছে। সে কারণেই নতুন করে ভাবনাচিন্তা শুরু করেছিল কেন্দ্র।

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, সেনাবাহিনীতে সকল পদের মহিলারাই গোটা কর্মজীবনে সন্তান পালনের জন্য সর্বোচ্চ ৩৬০ দিনের ছুটি পাবেন। সন্তানের ১৮ বছর বয়স পর্যন্ত এই ছুটি পাবেন। যাঁদের সন্তান শারীরিক ভাবে ৪০ শতাংশ পর্যন্ত অক্ষম, তাঁদের জন্য নিয়মে ছাড় রয়েছে। মহিলা জওয়ানেরা ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। সারা কর্মজীবনে দু’বার সন্তান ধারণ করলে বা দু’টি সন্তানের জন্য এই ছুটি পাবেন। এক বছরের কম বয়সি শিশু দত্তক নিলে, দত্তক নেওয়ার দিন থেকে ১৮০ দিন ছুটি পাবেন সকল মহিলা জওয়ান।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, নতুন নিয়মের ফলে সেনাবাহিনীতে মহিলাদের মানিয়ে নিতে সুবিধা হবে। পরিবার এবং কাজের মধ্যে ভারসাম্য রক্ষা করতে পারবেন তারা। প্রসঙ্গত, ২০২০ সালে প্রথম সেনাপুলিশে অফিসার বাদে অন্য পদে মহিলাদের নিয়োগ করা হয়েছে। ২০২২ সালের জুনে অগ্নিপথ প্রকল্পকে ছাড়পত্র দেয় কেন্দ্র। তার পরেই প্রথম নৌসেনা এবং বায়ুসেনা বাহিনীতে অফিসার বাদে অন্য পদে মহিলাদের নিয়োগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE